এমবিবিএস ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

|

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। ২০২০-২১ শিক্ষা বর্ষে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের ভর্তি নীতিমালা অনুযায়ী এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আগামী ১১ ফেব্রুয়ারি দুপুর ১২টা থেকে ১ মার্চ রাত ১১ টা ৫৯ পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন মেডিক্যাল কলেজে ভর্তিইচ্ছুক শিক্ষার্থীরা। টেলিটক প্রি-পেইড মোবাইলের মাধ্যমে এক হাজার টাকা জমা দিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে শিক্ষার্থীদের। রোববার স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

আবেদন করার যোগ্যতা মেডিক্যাল কলেজে এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয় যারা বাংলাদেশের নাগরিক এবং ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) উত্তীর্ণ হয়েছেন, শুধু মাত্র তারাই ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ২০১৭ সালের আগে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদনের করতে পারবেন না।

দেশি অথবা বিদেশে পরিচালিত শিক্ষা কার্যক্রমে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৯ থাকতে হবে। ক্ষুদ্র জনগোষ্ঠি ও পার্বত্য জেলার প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮ হতে হবে। তবে কোনো পরীক্ষায় ৩ দশমিক ৫০ জিপিএ না থাকলে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না। সেই সাথে এইচএসসি বা সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম গ্রেড পয়েন্ট থাকতে হবে ৩ দশমিক ৫০।

আবেদনের পর কীভাবে প্রবেশ পত্র সংগ্রহ করবেন শিক্ষার্থীরা মেডিক্যাল কলেজে আবেদন করার পর ২০ থেকে ২৫ মার্চ পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন শিক্ষার্থীরা।

ভর্তি পরীক্ষার সময় আগামী এপ্রিল মাসের ২ তারিখ , সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত। প্রচলিত নিয়মে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা পদ্ধতি ও মেধাতালিকা প্রস্তুতের নিয়ম:
মোট ১০০ নম্বরের প্রতিটি প্রশ্নে থাকবে ১ নম্বর করে মোট ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে শিক্ষার্থীদের। ১ ঘণ্টাব্যাপী এই এমসিকিউ পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বর (মোট ১০০) থাকবে। তবে লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য পয়েন্ট ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় পাস করতে হলে ১০০ নম্বরের কমপক্ষে ৪০ নম্বর পেতে হবে। লিখিত পরিক্ষায় ৪০ বা তার চেয়ে বেশি নম্বর পাওয়াদের নিয়েই প্রস্তুত করা হবে মেধাতালিকা। এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসাবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে।

মেডিকেল ভর্তি আগের নিয়মেই:
এবারও আগের নিয়মেই ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। এক্ষেত্রে আবেদনের শর্ত এবং এসএসসি ও এইচএসসি জিপিএর উপর ধার্য করা ২০০ নম্বরও কমানো হচ্ছে না। পূর্ববর্তী বৎসরের এইচএসসি পাস প্রার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৫ নম্বর এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল, ডেন্টাল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৭ দশমিক ৫ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে।

বিদেশে থেকে কীভাবে বাংলাদেশিরা আবেদন করবেন
বিদেশে অবস্থানরত বাংলাদেশি নাগরিক এবং ‘ও’ লেভেল ‘এ’ লেভেল পড়ুয়া শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে তাঁদের পরিচালক, চিকিৎসা শিক্ষা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর, মহাখালী, ঢাকা বরাবর দুই হাজার টাকার ব্যাংক ড্রাফট/পে অর্ডারসহ আবেদন করতে হবে। আবেদন করে সিজিপিএ রূপান্তর করে সমমানের সার্টিফিকেট সংগ্রহের সময় আইডি নম্বর নিতে হবে। সমমানের সার্টিফিকেট সংগ্রহের সময় এসএসসি সনদপত্রের সত্যায়িত কপি সঙ্গে আনতে হবে।

ডেন্টাল পরীক্ষার দিন তারিখ:
২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ কররেও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এখনও ডেন্টালের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) এ কে এম আহসান হাবীব গণমাধ্যমকে জানিয়েছেন, আগামী ৩০ এপ্রিল বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিডিএস কোর্সের আবেদন শুরু হবে ২৭ মার্চ থেকে। চলবে ১৫ এপ্রিল পর্যন্ত। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি শিগগিরই প্রকাশ করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply