সেরা ১০০ সামাজিক উদ্ভাবকের তালিকায় বাংলাদেশি পাভেল সারওয়ার

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

বিশ্বব্যাপী উদ্ভাবন, উদ্যোক্তা তৈরি এবং তরুণদের বিভিন্ন সুযোগ সৃষ্টির ইকোসিস্টেম হিসেবে কাজ করে আসছে অপরচুনিটিস হাব। অপরচুনিটি হাব ১০০ প্রভাবশালী তরুণের তালিকায় স্থান পেয়েছেন মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশি তথ্য প্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার।

অপরচুনিটিস হাব ২০২০ সালের জন্য ১০০ সবচেয়ে প্রভাবশালী তরুণদের অ্যাওয়ার্ডের তালিকা প্রকাশ করেছে। এই অ্যাওয়ার্ডের উদ্দেশ্য হচ্ছে বিশ্বব্যাপী পরিবর্তনের জন্য তরুণদের অসামান্য কাজের স্বীকৃতি দেওয়া। পাভেল সারওয়ার সামাজিক উদ্ভাবক ক্যাটাগরিতে নির্বাচিত হন। তিনি তথ্য প্রযুক্তি ব্যবহার করে সামাজিক ও নাগরিক সমস্যার সমাধান, তথ্য-প্রযুক্তি শিক্ষা ও ইয়ুথ ডেভেলপমেন্টে সক্রিয়ভাবে বিভিন্ন আন্তর্জাতিক এবং জাতীয় সংস্থায় কাজ করছেন। বিশেষ করে বিগত কয়েক বছর ধরে নাইজেরিয়া ও বিভিন্ন আফ্রিকান দেশে তরুণদের সামাজিক উদ্যোক্তা ও উদ্ভাবক হিসাবে কাজের অবদান সরূপ তাকে এই স্বীকৃতি দেওয়া হয়। ব্যক্তি জীবনে তিনি একজন উদ্যোক্তা, সামাজিক উদ্ভাবক গুগল সার্টিফাইট এডুকেটর ও ট্রেইনার।

পাভেলের প্রতিষ্ঠান কোডেক্স সফটওয়্যার সলিউশন মূলত প্রযুক্তির ব্যবহার করে নাগরিক সমস্যার সমাধান ও উদ্ভাবন নিয়ে কাজ করে। বর্তমানে বাংলাদেশ ছাড়াও নেপাল এবং মালয়েশিয়াতে কাজ করছে কোডেক্স।

২০১৭ সালে মালয়েশিয়াতে যান এই তরুণ প্রযুক্তি উদ্যোক্তা। প্রতিষ্ঠা করেন তথ্য-প্রযুক্তিভিত্তিক সংগঠন ইয়ুথ হাব। ইয়ুথ হাব স্কুল পর্যায়ে উদ্ভাবন, তথ্য-প্রযুক্তি ও নতুন উদ্যোক্তা তৈরি নিয়ে কাজ করছে। বিশেষ করে মেয়ে শিক্ষার্থীদের মাঝে তথ্য-প্রযুক্তি শিক্ষাকে প্রাধান্য দিচ্ছে প্রতিষ্ঠানটি।

মালয়েশিয়ার বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠনের সহযোগিতায় দেশটির বিভিন্ন রাজ্যের স্কুল পর্যায়ে তথ্য-প্রযুক্তির শিক্ষা নিয়ে কাজ করছেন পাভেল। এছাড়া বিশ্বের ১৭টি দেশে এখন ইয়ুথ হাবের ধারণা নিয়ে কাজ হচ্ছে।

সম্প্রতি করোনাকালীন সুবিধা বঞ্চিত নারীদের মাঝে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ ও পিরিয়ড নিয়ে সচেতনতা তৈরির জন্য জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বাংলাদেশ থেকে প্রকাশিত বই টাইগার বনাম কোভিড বইতে ফিচার হন তিন। করোনাকালীন সেরা ৫০টি উদ্যোগ নিয়ে বইটি প্রকাশিত হয়।

মেয়ে ও নারীদের মাঝে তথ্য-প্রযুক্তি শিক্ষা নিয়ে কাজের জন্য সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের সংগঠন ‘দেয়ার ওয়ার্ল্ড’র আমন্ত্রণে ২০১৯ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিয়ে বিশ্ব নেতাদের সামনে বক্তব্য দেন পাভেল।

পাভেল মনে করেন, মানসম্মত শিক্ষা কোনো কিছুর জন্য আটকে থাকতে পারে না। তাই সবার মাঝে মানসম্মত শিক্ষা পৌঁছানোর লক্ষ্যে তিনি প্রতিষ্ঠা করেন ডেমরা আইডিয়াল কলেজ। এছাড়া তিনি কমনওয়েলথ ইয়ুথ ইনোভেশন হাবের একজন তথ্য-প্রযুক্তি বিষয়ক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

পাভেল গুগলের বিভিন্ন পরিষেবা ও কমিউনিটির সঙ্গে যুক্ত আছেন দীর্ঘদিন ধরে। তিনি একজন গুগল ম্যাপ এক্সপার্ট, গুগল স্ট্রিট ভিউ ট্রাস্টেড ও গুগল ক্লাউডসোর্সের প্রতিনিধি। ২০১৭ সালে গুগলের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে গুগলের প্রধান কার্যালয়ে যান তিনি। গুগল কমিউনিটির হয়ে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেন। গুগলের অফিসিয়াল ব্লগ, লোকাল গাইডস কানেক্টে ‘মিট দ্য কাপল দ্যাট গাইডস টুগেদার’ শিরোনামে ফিচার হন তিনি।

এছাড়াও ২০১৮ সালে গুগল ক্লাউডসোরাস থেকে সেরা কমিনিটি লিডারের অ্যাওয়ার্ড পান পাভেল। তিনি বিভিন্ন সময় দেশীয় ও আন্তর্জাতিক নানান স্বীকৃতি লাভ করেন। বিশ্বের দরবারে বাংলাদেশকে আরও সম্মানের সঙ্গে তুলে ধরতে চান এ তরুণ তথ্য-প্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply