নিজেকে নতুন করে চেনালেন মিরাজ

|

যেই মিরাজকে নিয়ে এত কথা সেই মিরাজই আজ ‘দিনের রাজা’। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগে অংশ নিয়েছিলেন প্রেসিডেন্স কাপ ও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে। ঘরোয়া টুর্নামেন্ট দু’টিতে মিরাজের পারফর্মেন্স দেখে অনেকেই জাতীয় দল থেকে তার শেষ দেখে ফেলেছিলেন। তবে তার উপরে ভরসা রেখেছিল টিম ম্যানেজমেন্ট। নির্বাচকদের আস্থার প্রতিদান তিনি দিয়েছেন উইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতেই।

অন্ডার নাইন্টিনের অলরাউন্ডার জাতীয় দলে এসে বনে গেছেন খাটি অফ স্পিনার। বল হাতে ওয়ানডে সিরিজে কী কেরমতি দেখিয়েছেন সেটা এখন সবাই জানে। তবে বল ছাড়াও ব্যাট হাতে মিরাজ যে সেঞ্চুরি করে ফেলবেন সেটা কিন্তু ভাবেনি অনেকেই। তাও আবার টেস্টে!

উইন্ডিজের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে টাইগারদের প্রথম দিন শেষ হয়েছিলো ৫ উইকেটে ২৪২ রানে। পরেরদিন সকালে দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে যথাক্রমে ব্যক্তিগত ৬৮ আর ৩৮ রানে ফিরে যান সাকিব আর লিটন। তারপরই দলের রানের চাকা সচল রাখার দায়িত্ব নিজেই কাঁধেই তুলে নেন মিরাজ। প্রতিপক্ষের বোলারদের মিরাজ শাসন করেছেন যতক্ষণ ছিলেন ক্রিজে।

তাইজুল, নাইম হাসান দ্রুত ফিরে গেলেও শেষ ব্যাটার হিসেবে যখন মিরাজ আউট হন তখন তার রান ১০৩। বাংলাদেশের সংগ্রহ তখন ৪৩০; পরিকল্পনা অনুযায়ী প্রথম ইনিংসে যা করার লক্ষ্য ছিল সেটিকেও যেন ব্যাট হাতে ছাড়িয়ে গেলেন মিরাজ।

১৬৮ বল খেলেছেন ক্রিজে ছিলেন ২২৪ মিনিট। ইনিংস সাজিয়েছিলেন ১৩ চারে। একটিও ছক্বার মার নেই তার ইনিংসে। ১০৩ রানের ইনিংস খেলতে গিয়ে মিরাজের স্ট্রাইক রেট ছিলো ৬১ দশমিক ৩১।

ব্যাট হাতে প্রথম টেস্টে দুর্দান্ত পারফরমেন্স করলেও সবার নজর এখন বল হাতে কেমন করেন মেহেদী মিরাজ; তৃতীয়-চতুর্থদিনে চট্টগ্রামের পিচ যে স্পিনারদের স্বর্গ হয়ে ওঠে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply