মিয়ানমারে সেনা শাসন ব্যর্থ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জাতিসংঘের

|

মিয়ানমারে সেনা শাসন ব্যর্থ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। বুধবার এক বিবৃতিতে সংস্থাটির মহাসচিব এ আহ্বান জানান।

অভ্যুত্থানের নেতৃত্ব দেয়া সেনা কর্মতাদের উদ্দেশ্যে তিনি বলেন, এটি কোন দেশ শাসনের উপায় হতে পারে না। নির্বাচনের দোহাই দিয়ে সরকারি কর্মকর্তাদের আটক করে রাখা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। অবিলম্বে দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চিসহ অন্যান্য রাজনীতিবিদদের মুক্তির আহ্বান জানানো হয়েছে। এছাড়া দেশ শাসনের নামে ধরকাপড় এবং গণতান্ত্র চর্চায় বাধা দেয়া আইনের অবক্ষয় বলেও মন্তব্য করেছেন জাতিসংঘের মুখপাত্র।

মঙ্গলবার চীনের ভেটোর কারণে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস করতে ব্যর্থ হয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এদিকে, সু চির মুক্তির দাবিতে দেশটিতে অব্যাহত আছে বিক্ষোভ প্রতিবাদ। সমাজিক যোগাযোগ মাধ্যমে জানানো হচ্ছে প্রতিবাদ।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিচ জানান, গেলো কয়েকদিনে যতজনকে আটক করেছে মিয়ানমার সেনাবাহিনী সবাইকে দ্রুত মুক্তির আহ্বান জানিয়েছি আমরা। সু চির বিরুদ্ধে যে অভিযোগ গঠন করা হয়েছে সেটি গণতান্ত্রিক চর্চাকে বাধাগ্রস্ত করবে। একই সাথে শাসন ব্যবস্থার চরম অবক্ষয়। তাই সংকট সমাধানে বিশ্ব সম্প্রদায়কে আলোচনা চালিয়ে যেতে হবে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply