করোনার কাছেই হার মানলেন ক্যাপ্টেন টম মুর

|

স্বাস্থ্যকর্মীদের পাশে দাঁড়াতে ব্যতিক্রমী এক চ্যালেঞ্জ নিয়ে বিশ্বজুড়ে আলোড়ন তৈরি করেছিলেন ব্রিটেনের শতবর্ষী বৃদ্ধ ক্যাপ্টেন টম মুর। করোনা মোকাবেলায় রেকর্ড পরিমাণ তহবিল সংগ্রহ করে নাম ওঠান গিনেস বুকে। সেই করোনাভাইরাসই কেড়ে নিলো ব্রিটিশ এই বীরের প্রাণ। তার মৃত্যুতে শোকাহত গোটা যুক্তরাজ্য।

করোনার ফার্স্ট ওয়েভে যখন বিপর্যস্ত যুক্তরাজ্য তখনই কিছু করার তাগিদে এগিয়ে এসেছিলেন ক্যাপ্টেন টম মুর। ১০০তম জন্মদিনের মাত্র দশদিন আগে ভাঙা কোমড় নিয়েও বাড়ির সামনে একশ’ চক্কর দিয়ে চমকে দেন বিশ্বকে। তার লক্ষ্য ছিল স্বাস্থ্যকর্মীদের সহায়তায় ১ হাজার পাউন্ড তহবিল সংগ্রহ। তার প্রচেষ্টার প্রতি সম্মান জানিয়ে অভূতপূর্ব সাড়া দেয় ব্রিটিশরা, তহবিলে জমা হয় প্রায় সাড়ে তিন কোটি পাউন্ড। সাধারণ মানুষ থেকে শুরু করে তারকা, সেনাসদস্য এমনকি রাজপরিবারের অনুদানও জমা পড়েছে তার তহবিলে।

দৃঢ় মনোবল আর দুর্দান্ত প্রাণশক্তি রীতিমত তারকাখ্যাতি এনে দেয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের এ সৈনিককে। জাতীয় বীরের মৃত্যুতে শোকের ছায়া দেশজুড়ে।

করোনা মোকাবেলায় মহৎ উদ্যোগের জন্য সম্মানজনক ‘নাইটহুড’ উপাধিও পেয়েছেন ক্যাপ্টেন টম। শেষ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েই হারালেন প্রাণ।

লন্ডনের চিকিৎসক হলি ম্যাসি বলেন, দারুণ একটি জীবন কাটিয়েছেন ক্যাপ্টেন টম। এনএইচএস-এর জন্য যা করেছেন তা অসাধারণ।

লন্ডনের চিকিৎসক ও তার ছেলে জন কারসিনস বলেন, ক্যাপ্টেন টমকে ধন্যবাদ। দেশের জন্য যা করেছেন তা বিশাল ব্যাপার। এনএইচএসের জন্য তার অবদান অনস্বীকার্য।

ক্যাপ্টেন টমের মৃত্যুতে শ্রদ্ধা জানায় ব্রিটিশ পার্লামেন্ট। শোকবার্তা পাঠ করেন ডেপুটি স্পিকার। ডাউনিং স্ট্রিটের সব সরকারি ভবনে অর্ধনমিত রাখা হয় জাতীয় পতাকা। শ্রদ্ধা জানিয়ে টুইটারে ভিডিও পোস্ট করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

বরিস জনসন বলেন, ক্যাপ্টেন স্যার টম মুর সত্যিকার অর্থেই ছিলেন একজন হিরো। দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্ধকার সময়ে দেশের জন্য লড়েছেন। আবার দেশের কঠিনতম সময়ে আমাদের ঐক্যবদ্ধ করেছেন, উজ্জীবিত করেছেন। কেবল জাতীয় অনুপ্রেরণাই নন, বিশ্বের জন্য আশার প্রতীক হয়ে উঠেছেন।

গত ৩০ এপ্রিল শততম জন্মদিন পালন করেন টম মুর। পদোন্নতি দিয়ে সম্মানসূচক কর্নেল উপাধিতে ভূষিত করে দ্বিতীয় বিশ্বযুদ্ধের এ সৈনিকের প্রতি শ্রদ্ধা জানায় ব্রিটিশ সেনাবাহিনী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply