টেস্টের জন্য প্রস্তুত তাইজুল, সহযোগিতা করতে চান নতুন স্পিনারদের

|

২০১৪ সালে অভিষেকের পর থেকেই তাইজুলের গায়ে লেগেছে টেস্ট তকমা। টেস্ট আর তাইজুল যেন একই সুতায় গাথা। প্রায় ৭ বছরের ক্রিকেট ক্যারিয়ারে টাইগারদের টেস্ট দলে তাইজুল নামটি অপরিহার্যই হয়ে উঠেছে।

তার অবশ্য কারণও রয়েছে বেশ। ২৯ ম্যাচে তাইজুলের শিকার ১১৪ উইকেট। যেখানে তার সেরা বোলিং ছিলো ৩৯ রানে ৮ উইকেট। জিম্বাবুয়ের বিপক্ষে ২০২০ সালে খেলেছেন শেষ টেস্ট, সেখানেও আলো ছড়িয়েছিলেন এই স্পিনার। দুই ইনিংস মিলিয়ে নিয়েছিলেন ৬ উইকেট, তাই টেস্টে সবসময়ই তাইজুলেই ভরসা রাখেন নির্বাচকরা।

সেই সাথে ২০১৪ সালে উইন্ডিজের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়েছিলেন তাইজুল। সেবার প্রতিপক্ষের মাঠে হলেও এবার তিনি মাঠে নামবেন নিজের ঘরের তাই বল হাতে দাপটটা খানিক বেশিই দেখাতে চান এই স্পিনার। প্রতিপক্ষের ব্যাটিং রাইনআপ তছনছ করে দিতে নিজে প্রস্তুত হচ্ছেন সেই সাথে প্রস্তুত করছেন দলে আসা নতুর স্পিনারদেরও।

এ নিয়ে গণমাধ্যমকে তাইজুল বলেন, ‘আল্লাহর রহমতে ৬-৭ বছর খেলে ফেলেছি। আমার যে অভিজ্ঞতা হয়েছে বা আমি যেটা অনুভব করি- যারা জুনিয়র এসেছে তাদের সাহায্য করতে হবে। আমার ভেতরে যেটুকুই আছে তা যেন তাদের সাথে ভাগ করতে পারি। এতে তাদের উন্নতি তাড়াতাড়ি হবে।’

তিন ফেব্রুয়ারি উইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ ওয়ানডেতে হেসে খেলে জিতলেও টেস্ট হবে কেমন সেই সম্পর্কে তাইজুল বলেন, ‘অনেকদিন পর দেশের মাটিতে খেলা। সবকিছু হয়ত এত সহজ হবে না। ব্যক্তিগতভাবে বেশ কিছুদিন ধরেই অনুশীলনের মধ্যে আছি। ওয়ানডে দলেও ছিলাম। যার কারণে অনুশীলনটা বেশি হয়েছে। ইনশাআল্লাহ্‌ বড় ধরনের কোনো অসুবিধা হবে না। এতদিন খেলায় ছিলাম না দেখে বড় কোনো তফাৎ দেখছি না। আমরা মানসিকভাবে শক্ত ছিলাম। অনেকদিন অনুশীলন করার সুযোগ পেয়েছি।

টাইগারদের এই স্পিন-স্টার নিজের প্রস্তুতি নিয়ে আরও বলেন, কীভাবে আরও নিজের উন্নতি করা যায় সেটা নিয়েই ভাবছি। টেস্টে ক্রিকেটে জায়গায় বল করা গুরুত্বপূর্ণ তাই সেই স্পটটাই ঠিক করার চেষ্টা করছি।

উইন্ডিজের বিপক্ষে তাইজুলের অভিজ্ঞতা বেশ ভালো। তবে দেশের মাটিতে তাইজুল নিজেকে কতটা মেলে ধরতে পারে সেটাই এখন দেখার বিষয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply