ট্রাম্পের জেরুজালেমে মার্কিন দূতাবাস ও আরব-ইসরায়েল নীতি অক্ষুণ্ন রাখবে বাইডেন প্রশাসন

|

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা চাইলেও জেরুজালেম থেকে দূতাবাস সরাবে না যুক্তরাষ্ট্রের নতুন সরকার। মহামারিতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে নেয়া হবে প্রায় ২ ট্রিলিয়ন ডলারের প্রকল্প। ক্ষমতার প্রথম ১শ’ দিনের কর্মপরিকল্পনা তুলে ধরে এমনটা জানান বাইডেন প্রশাসনের হবু মন্ত্রীরা।

মঙ্গলবার পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে বাইডেন সরকারের ১শ’ দিনের সম্ভাব্য কর্মপরিকল্পনা প্রকাশ করেন মন্ত্রীরা। এসময়, বাইডেন প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানান- জেরুজালেমে মার্কিন দূতাবাস প্রশ্নে ট্রাম্পে প্রশাসনের নীতি ধরে রাখবে বাইডেন প্রশাসনও। যদিও ইসরায়েল-ফিলিস্তিন সংকটের দ্বিপাক্ষিক সমাধানের ওপর জোর দেন হবু পররাষ্ট্রমন্ত্রী। চীন-রাশিয়ার মতো প্রতিদ্বন্দ্বী দেশগুলোর বিষয়ে সম্ভাব্য পররাষ্ট্র নীতি নিয়েও কথা বলেন তিনি।

অ্যান্টনি ব্লিংকেন বলেন, “বিভিন্ন দেশের সাথে যুক্তরাষ্ট্রের কূটনীতিতে নতুন মাত্রা দেয়া সবচেয়ে বড় চ্যালেঞ্জ। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় সংযুক্ত আরব আমিরাত, মরক্কো, বাহরাইন আর সুদানের সাথে ইসরায়েলের সম্পর্কোন্নয়ন প্রচেষ্টা আরও জোরদার করা হবে। জেরুজালেম থেকে মার্কিন দূতাবাস না সরিয়ে ইসরায়েল-ফিলিস্তিন বোঝাপড়া নিশ্চিত করাও লক্ষ্য। চীন-উত্তর কোরিয়া-রাশিয়া-ইরানের মতো স্বৈরাচারী দেশগুলোর কারণে সৃষ্ট হুমকি মোকাবেলাতেও পদক্ষেপ নেবো।”

মহামারিতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে প্রস্তাবিত ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের তহবিলের বিস্তারিত জানান অর্থমন্ত্রী।

বাইডেন সরকারের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেন, “মহামারির শেষ সময়টা মার্কিনীদের জন্য সহনীয় করে তোলা, তাদের কর্মক্ষেত্রে ফেরানো আমাদের প্রথম লক্ষ্য। তারপরই অর্থনীতি পুনর্গঠনে দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নেবো। ইতিহাসের সর্বনিম্ন সুদের হার এখন দেখছি আমরা।যথেষ্ট কৌশলী হয়ে এই অবস্থা থেকে বের হয়ে আসতে হবে।”

ক্যাপিটল হিলকে ভবিষ্যৎ অরাজকতা থেকে রক্ষার ঘোষণা দেন হবু স্বরাষ্ট্রমন্ত্রী। বিশ্বজুড়ে আলোচিত সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার প্রতিবেদন প্রকাশের আশ্বাস দেন নতুন গোয়েন্দাপ্রধান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply