৬টি সংসদীয় কমিটি পুনর্গঠন

|

একাদশ সংসদের একাদশ অধিবেশনের তৃতীয় দিনে পুনর্গঠন করা হয়েছে ছয়টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি । সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী বুধবার সংসদে এসব কমিটি পুনর্গঠনের প্রস্তাব তুললে সংসদ সেটি গ্রহণ করে।

পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য হয়েছেন মানিকগঞ্জের সংসদ সদস্য সাবেক ক্রিকেটার নাঈমুর রহমান দুর্জয়। ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান আগে এই কমিটির সদস্য ছিলেন। ফরিদুল হক স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিরও সদস্য ছিলেন। সেখানে রুমানা আলীকে সদস্য করা হয়েছে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হয়েছেন ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য হাবীব হাসান। এই কমিটির সদস্য ছিলেন প্রয়াত ইসরাফিল আলম।

সিরাজগঞ্জের সংসদ সদস্য তানভীর শাকিল জয় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হয়েছেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য করা হয়েছে সংরক্ষিত আসনের শবনম জাহানকে। গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এই কমিটির সদস্য ছিলেন। তার জায়গায় এই পরিবর্তন আনা হল।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির নতুন সদস্য হয়েছেন সংরক্ষিত আসনের কানিজ ফাতেমা আহমেদ। এই কমিটির সদস্য সাবেক ক্রিকেটার দুর্জয়কে সরিয়ে কানিজ ফাতেমাকে সদস্য করা হল।

প্রথম অধিবেশনের দশ কার্যদিবসের মধ্যে সবকটি সংসদীয় কমিটি গঠন করে রেকর্ড করেছিল একাদশ জাতীয় সংসদ। এর আগে কোন সংসদ এত দ্রুত কমিটি গঠন করতে পারেনি। এরপর বিভিন্ন সময় পুনর্গঠন করা হয়েছে বিভিন্ন সংসদীয় কমিটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply