রাখাইনে পুলিশের ওপর হামলায় মর্মাহত ভারত

|

মিয়ানমারের রাখাইন রাজ্যে গত শুক্রবার একযোগে ৩০টি পুলিশ চেকপোস্টে হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে নিহত পুলিশ সদস্যদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে ভারত। খবর- বিজনেস ইনসাইডার ও হিন্দুস্তান টাইমসের।

শনিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মূখপাত্র রাভিশ কুমার বলেন, ‘মিয়ানমারের রাখাইনে নতুন করে সন্ত্রাসী হামলা ও সহিংসতার খবরে ভারত অত্যন্ত উদ্বিগ্ন। নিরাপত্তা বাহিনীর সদস্যদের মৃত্যুতে আমরা গভীরভাবে মর্মাহত।’

কঠোর ভাষায় এ ধরনের হামলার নিন্দা জানিয়ে রাভিশ আরও বলেন, ‘মিয়ানমারের এই কঠিন মুহুর্তে আমরা দেশটির সরকারের প্রতি সব ধরনের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে প্রস্তুত। আশা করি হামলাকারীদেরকে বিচারের মুখোমুখি করা হবে।’

রাখাইনে গত শুক্রবার রাতে পুলিশের ৩০টি চেকপোস্টে একযোগে হামরার ঘটনা ঘটে। এতে নিরাপত্তা বাহিনীর ১২ সদস্য নিহত হন। বহু দশক ধরে জাতিগত নির্মূলচেষ্টার শিকার রোহিঙ্গাদের বিদ্রোহী সংগঠন আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি এই হামলার দায় স্বীকার করেছে বলে সংবাদ প্রকাশিত হয়েছে।

হামলার পর মিয়ানমারের সেনা ও পুলিশ মিলে রোহিঙ্গা অধ্যুষিত বিভিন্ন এলাকায় যৌথ অভিযান শুরু করেছে। এতে সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ৮৪ জন রোহিঙ্গা মুসলিম মারা গেছেন। ঘরবাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছে কয়েক হাজারকে; যাদের অনেকে এখন বাংলাদেশ সীমান্তে অনুপ্রবেশের জন্য চেষ্টা করছেন।

১৯৭০ সালের পর থেকে অন্তত ১২ লাখ রোহিঙ্গা রাষ্ট্রীয় কর্তৃপক্ষ ও বৌদ্ধ ধর্মীয় বিভিন্ন গোষ্ঠির নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার ছেড়েছেন। এর মধ্যে সবেচেয়ে বেশি ৫ লাখ রোহিঙ্গা বাংলাদেশ আশ্রয় নিয়েছেন বলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর প্রকাশিত তথ্য থেকে জানা যায়।

/কিউএস









Leave a reply