ওয়াশিংটন ডিসি জুড়ে মারণাস্ত্র নিয়ে সেনাদের টহল

|

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি’র কংগ্রেস ভবন ‘ক্যাপিটাল’ জুড়ে সশস্ত্র মহড়া দিচ্ছে সেনাবাহিনীর পুলিশ বিভাগ ন্যাশনাল গার্ডের সেনারা। গত ৬ জানুয়ারি নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে কংগ্রেস কর্তৃক অনুমোদনের দিন ক্যাপিটালে ট্রাম্প সমর্থকদের হামলাকে কেন্দ্র করে ইতিহাসে প্রথমবারের মতো এবারই তারা মারণাস্ত্রসহ সশস্ত্র টহল শুরু করেছে।

ফলে বেসামরিক প্রশাসন ও পুলিশের সহায়তায় বাইডেনের শপথ গ্রহণ ও অভিষেকের দিন পর্যন্ত সেখানে সেনারা সশস্ত্র অবস্থায় টহলরত থাকবে বলে জানায় মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন।

ক্যাপিটালের নিরাপত্তায় পেন্টাগন এখন পর্যন্ত প্রায় ১৫ হাজার সেনা মোতায়ন করেছে বলে খবর প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস।

এরআগে, এতদিন পর্যন্ত ক্যাপিটালের নিরাপত্তায় দায়িত্ব পালনরত সামরিক পুলিশ সদস্যরা নিরস্ত্র অবস্থায় বেসামরিক প্রশাসন ও পুলিশকে লজিস্টিক সাপোর্ট দিত। কিন্তু ক্যাপিটালে ট্রাম্প সমর্থকদের হামলায় ৫ জন নিহত হওয়ার পর এবারই প্রথম তাদের সশস্ত্র অবস্থায় দায়িত্ব পালনের অনুমোদন দেয় পেন্টাগন।

একইসাথে আগামী ২০ জানুয়ারি বাইডেনের অভিষেকের দিন থেকে শুরু করে পরবর্তী ২৪ জানুয়ারি পর্যন্ত ন্যাশনাল গার্ড সেনাদের সশস্ত্র টহলের পাশাপাশি সেখানে জরুরি অবস্থাও জারি থাকবে। বিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই দিন পর্যন্ত জরুরি অবস্থা অনুমোদন করেছেন।

পেন্টাগনে ন্যাশনাল গার্ডের ব্যুরো চিফ জেনারেল ড্যানিয়েল হকানসন জানান, শুধুমাত্র পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে গেলে সর্বশেষ অবলম্বন হিসেবে ন্যাশনাল গার্ডের সেনারা তাদের অস্ত্র ব্যবহার করবে। এরআগ পর্যন্ত তারা বেসামরিক পদ্ধতিতে পরিস্থিতি নিয়ন্ত্রণের সর্বোচ্চ চেষ্টা করে যাবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply