মাঘে বাড়বে শীত, আসবে শৈত্যপ্রবাহ

|

মাঘে বাড়বে শীত, আসবে শৈত্যপ্রবাহ

পৌষ শেষ হচ্ছে বুধবার। তবে শীতের আমেজ নেই কোথাও। উত্তরাঞ্চলের কিছু এলাকায় রাতে হালকা শীত অনুভূত হলেও রাজধানীসহ অন্যত্র শীতের দেখা নেই। তবে মাঘের শুরুতেই শৈত্যপ্রবাহের আগমন বার্তা দিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার দিনের তাপমাত্রা অনেকটা কমে গিয়েছে। বিকাল থেকে হিমেল বাতাসের সঙ্গে কুয়াশার দেখাও মিলছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, বুধবার সারাদেশেই রাতের তাপমাত্রা কমে যেতে পারে ১-২ ডিগ্রি। সেই সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চলের অর্থাৎ রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় শুরু হতে পারে শৈত্যপ্রবাহ। আগামী দু-তিন দিনে এ শৈত্যপ্রবাহ নতুন এলাকায় বিস্তার লাভ করতে পারে। একইসঙ্গে বাড়তে পারে কুয়াশার মাত্রা এবং উত্তর-পশ্চিমাঞ্চলে তা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বুধবার উত্তর-পশ্চিমাঞ্চলের দু-একটি জায়গায় শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। পরের দুই দিন আরো এলাকায় শৈত্যপ্রবাহ বিস্তার লাভ করতে পারে। এ কয়দিন দিনের তাপমাত্রাও কিছুটা কমবে। তবে এই শৈত্যপ্রবাহ দুই-তিন দিনের বেশি স্থায়ী হবার সম্ভাবনা কম।

মঙ্গলবার রাতের তাপমাত্রা তেমনভাবে না কমলেও প্রায় সারাদেশেই দিনের তাপমাত্রা অনেকটা কমে গিয়েছে। রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগে তাপমাত্রা বেশি কমেছে। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দিন ও রাতের তাপমাত্রা প্রায় কাছাকাছি চলে এসেছে। সেখানে মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ১৬ দশমিক ৮ ডিগ্রি ও রাতের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে।

সেখানের দিনের তাপমাত্রা রাজধানীর রাতের তাপমাত্রার চেয়ে কম। রাজধানীতে রাতের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৮ ডিগ্রি সেলসিয়াস আর দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।









Leave a reply