পরমাণু অস্ত্রের চাবি রয়েছে ট্রাম্প নামক এক উন্মাদের হাতে; আতঙ্ক যুক্তরাষ্ট্রের ভেতরে-বাইরে

|

পরমাণু অস্ত্রের চাবি রয়েছে ট্রাম্প নামক এক উন্মাদের হাতে; আতঙ্ক যুক্তরাষ্ট্রের ভেতরে-বাইরে

পরমাণু অস্ত্রের চাবি রয়েছে ট্রাম্প নামক এক উন্মাদের হাতে। শুক্রবার, টেলিভিশনে দেয়া বক্তব্যে এ দাবি করেছেন, লেবাননের হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ। যুক্তরাষ্ট্রে ক্যাপিটল হিলে নজিরবিহীন হামলার ঘটনার নিন্দা জানান ইরান সমর্থিত গোষ্ঠিটির নেতা।

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ বলেন, ট্রাম্পের নীতির ফলাফল দেখতে পাচ্ছে মার্কিনীরা। প্রয়োজনে নিজ দেশের নাগরিক হত্যাও করতে চান তিনি। গত চার বছরে তার হাত থেকে বিশ্বকে রক্ষা করেছেন স্বয়ং ঈশ্বর। বাকি কয়েকদিনের জন্যও প্রার্থনা করা উচিত। কারণ, এই উন্মাদ-বোকার হাতে পরমাণু অস্ত্রের চাবি।

এদিকে, ট্রাম্পকে ‘ভারসাম্যহীন’ আখ্যা দিয়ে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি আশঙ্কা প্রকাশ করেছেন, ট্রাম্প পরমাণু হামলাও চালাতে পারেন। বিদায়ী প্রেসিডেন্টকে ‘ঠেকাতে’ আমেরিকার শীর্ষ সামরিক কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন বলেও জানিয়েছেন তিনি।

পাশাপাশি ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রক্রিয়া শুরু করারও উদ্যোগ নিয়েছেন পেলোসি। তিনি বলেন, কার্যকালের শেষ পর্যায়ে ভারসাম্যহীন প্রেসিডেন্ট দেশে যাতে সামরিক সংঘাত শুরু না করতে পারেন অথবা পারমাণবিক অস্ত্রভাণ্ডারের লঞ্চকোড তার হাতে না আসে কিংবা পারমাণবিক হামলা শুরুর নির্দেশ দিতে না পারেন, সে বিষয়ে সমস্ত সতর্কতা নেওয়ার বিষয়ে আলোচনা করেছি।

ট্রাম্পকে ‘রুখতে’ কী কী সতর্কতামূলক ব্যবস্থা বিবেচনায় রয়েছে, সে বিষয়ে জয়েন্ট চিফস চেয়ারম্যান মার্ক মিলির সঙ্গে কথা বলেছেন বলেও জানিয়েছেন পেলোসি।

এ নিয়ে ডেমোক্র্যাট নেতাদের ইতোমধ্যেই একটি চিঠি দিয়েছেন তিনি। ওই চিঠিতে পেলোসি জানিয়েছেন, বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প স্বেচ্ছায় সরে না গেলে তার বিরুদ্ধে অভিশংসনের প্রক্রিয়া শুরু করতে প্রস্তুত তারা।

এমনকি বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স অভিশংসন প্রক্রিয়া শুরু না করলে সেই প্রক্রিয়া তিনিই শুরু করবেন বলেও জানান হাউস স্পিকার।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা বুধবার যখন নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক তখন আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটলে ঢুকে পড়ে। তারা কয়েক ঘণ্টা ভবন কার্যত দখল করে। ওই দিনের ঘটনায় এখন পর্যন্ত এক পুলিশ সদস্যসহ পাঁচজনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply