আগামী ১৬ ডিসেম্বর চালু হবে মেট্রোরেল

|

আগামী ১৬ ডিসেম্বর, বিজয় দিবসের দিন থেকেই চালু হবে মেট্রোরেল। আপাতত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশ রাজধানীবাসীর জন্য খুলে দিতে চায় এর বাস্তবায়নকারী কর্তৃপক্ষ-ডিএমটিসিএল। করোনা পরিস্থিতির কারণে কিছুটা সমস্যা হলেও নির্ধারিত সময়ে কাজ শেষ করতে দিনরাত পরিশ্রম করছেন সংশ্লিষ্টরা। ধাপে ধাপে মাথা তুলে দাঁড়াচ্ছে মেট্রোরেলের একেকটি স্টেশন। যেগুলোর উচ্চতা ১৮০ মিটার। থাকছে সব ধরনের যাত্রী সুবিধা। উত্তরা-আগারগাঁও অংশে চলছে নয়টি স্টেশনের অবকাঠামো নির্মাণ।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এগারো কিলোমিটারের ছয় কিলোমিটার রেললাইন বসে গেছে এরইমধ্যে। এই অংশে চারশ মিটার ভায়ডাক্ট বসানো বাকি আছে। জানুয়ারিতেই এগুলো বসানো হবে আর মার্চে শেষ হবে রেললাইনের ঢালাই। এখন পর্যন্ত ঊনআশি ভাগ কাজ হলেও বছরশেষে এই অংশের পুরোটা সম্পন্ন করতে চায় কর্তৃপক্ষ।

ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক এম এন ছিদ্দিক জানান, আগামী ১৬ ডিসেম্বরে আমরা উত্তরা-আগারগাঁও অংশ চালু করার ব্যাপারে আশাবাদি। সেলক্ষ্যে দ্রুত কাজ চলছে।

এদিকে আগারগাঁও-মতিঝিল অংশে এখন পর্যন্ত কাজ হয়েছে পঞ্চাশ ভাগ। দৃশমান, বাংলাদেশ ব্যাংকের সামনের ৬২৮ নম্বর পিয়ার পর্যন্ত। এক কিলোমিটার করে ভায়াডাক্ট বসানোর পর, শুরু হবে রেল লাইন আর বৈদ্যুতিক খুঁটি স্থাপন। এগিয়ে চলেছে সম্প্রসারিত কমলাপুর অংশের বাজেট আর ডিজাইনিংও। এই অংশে খরচের পরিমাণও কমে আসবে বলে মনে করেন ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক।

পরিকল্পনা ছিলো জানুয়ারিতেই আসবে ৫ সেট মেট্রো ট্রেন। কিন্তু, করোনা মহামারির কারণে জাপান যেতে পারেনি পর্যবেক্ষক দল। তাই সেগুলো আনতে বিকল্প উপায় খোঁজা হচ্ছে।









Leave a reply