জো বাইডেন ও কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করলো মার্কিন কংগ্রেস

|

৩ ভোটের ব্যবধানে জয় ছিনিয়ে নেবেন বাইডেন?

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করলো মার্কিন কংগ্রেস। এরফলে ২০ জানুয়ারি তাদের শপথ গ্রহণে আর কোনো বাধা থাকলো না। ক্ষমতা হস্তান্তরে সম্মতি জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

ইলেক্টোরাল কলেজের ভোটের স্বচ্ছতা নিয়ে মার্কিন কংগ্রেসে উভয়কক্ষের যৌথ অধিবেশন বসে। ক্যাপিটল হিলে হামলার ৬ ঘণ্টা পরে, আবারও বসেন আইনপ্রণেতারা। এরমাঝে, পেনসিলভানিয়ার ফলাফল এবং ইলেক্টোরাল ভোট নিয়ে রিপাবলিকান শিবির থেকে আপত্তি তোলা হয়। বিতর্কে জড়ান দু’পক্ষের সদস্যরাই। পরে ২৮২-১৩৮ ভোটে জো বাইডেন ও কমলা হ্যারিসকেই জয়ী ঘোষণা করে প্রতিনিধি পরিষদ। এছাড়া, মিশিগান-জর্জিয়া-আলাবামা ও নেভাডার ফলাফল নিয়ে চ্যালেঞ্জ জানানো হলেও, উপযুক্ত সইয়ের অভাবে তৎক্ষণাৎ সেসব খারিজ করে দেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। যুক্তরাষ্ট্রের সংবিধান অনুসারে, প্রেসিডেন্ট হিসেবে জয়লাভের জন্য ২৭০ ইলেক্টোরাল ভোট নিশ্চিত করতে হয়, একজন প্রার্থীকে। জো বাইডেন পেয়েছেন ৩০৬টি, অন্যদিকে পরাজয় স্বীকার না করলেও ডোনাল্ড ট্রাম্পের ভাগ্যে জুটেছে ২৩২টি ভোট।

মূলতঃ ইলেক্টোরাল কলেজের ভোটকে অনুমোদন দিতে উচ্চকক্ষ-সিনেট এবং প্রতিনিধি পরিষদ- নিম্নকক্ষের আইনপ্রণেতারা উপস্থিত হয়েছেন। সেখানে অনেকেরই বেঁকে বসার কথা ছিলো। কিন্তু, ডোনাল্ড ট্রাম্পের উসকানিতে দেশটির পার্লামেন্ট ভবনে হামলার পর, তারা নিজ অবস্থান থেকে সরে এসেছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply