পাকিস্তানে ১৮ জানুয়ারি থেকে আবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

|

আগামী ১৮ জানুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ক্লাস শুরু করার ঘোষণা দিয়েছে পাকিস্তান। করোনাভাইরাস সংক্রমণ প্রবাহের দ্বিতীয় দফায় বন্ধ থাকার প্রায় দুই মাস পর সোমবার স্কুল খুলে দেয়ার এ ঘোষণা দেন দেশটির কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শাফকাত মাহমুদ।

রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে প্রাদেশিক শিক্ষামন্ত্রীদের সাথে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আগামী ১৮ জানুয়ারি থেকে ধারাবাহিকভাবে পাকিস্তানের প্রায় তিন লাখ স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে।

পাকিস্তানের শিক্ষামন্ত্রী বলেন, ‘সব শিক্ষা প্রতিষ্ঠান ধাপে ধাপে খুলে দেয়া হবে। ১৮ জানুয়ারি নবম থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম শুরু হবে। অপরদিকে ২৫ জানুয়ারি নার্সারি থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা স্কুলে ফিরবে।’

এছাড়া আগামী ১ ফেব্রুয়ারি থেকে সারাদেশের সকল বিশ্ববিদ্যালয় ও কলেজ খুলে দেয়ার কথা জানিয়ে তিনি বলেন, একই আদেশ ৩০ হাজারের বেশি মাদরাসার ক্ষেত্রেও প্রযোজ্য হবে। মার্চের দিকে নির্ধারিত সকল পরীক্ষা আগামী মে ও জুন পর্যন্ত স্থগিত থাকবে বলে জানান শাফকাত মাহমুদ।

২০২০ সালের নভেম্বরে, দ্বিতীয় দফায় করোনাভাইরাস সংক্রমণ বাড়লে পাকিস্তান সরকার দেশটির সব স্কুল ১০ জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখার আদেশ দেয়। গত বছরের মার্চে প্রথম দফায় করোনাভাইরাস সংক্রমণ বাড়ার পর সরকার সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়। পরে করোনাভাইরাস সংক্রমণ কিছু পরিমাণে কমলে সেপ্টেম্বরে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হয়।

ইউএইচ/









Leave a reply