নিজস্ব ভ্যাকসিন উৎপাদনে জার্মানীর সাথে চুক্তিতে যেতে চায় তুরস্ক

|

Illustrative vial of coronavirus vaccine

করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনে জার্মানীর সাথে যৌথ উৎপাদনে যেতে আলোচনা চালাচ্ছে তুরস্ক। শুক্রবার ইস্তাম্বুলে এমন তথ্য দেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। খবর তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক’র।

এরদোগান বলেন, জার্মানীর সাথে আমাদের চুক্তিতে ভ্যাকসিনের যৌথ উৎপাদনের ব্যাপারে কথা বলা হয়েছে। সাইন্টিফিক এন্ড টেকনোলজিকাল রিসার্চ কাউন্সিল অব তুরস্ক এই ইস্যুতে কাজ করছে।

গত সপ্তাহে তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেতিন কোকা বলেন, তুরস্ক ও জার্মান বায়োএনটেক এর ভ্যাকসিন বিষয়ক চুক্তি মোতাবেক প্রাথমিকভাবে ২০২১ সালের প্রথমদিকেই ৫ লক্ষ ৫০ হাজার ডোজ ভ্যাকসিন সরবরাহ করা হবে।

কোকা জানান, চুক্তি মোতাবেক মার্চের শেষ নাগাদ সর্বমোট ৪.৫ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সরবরাহ করা হবে। সেইসাথে তুরস্ক সর্বোচ্চ ৩০ মিলিয়ন ডোজ নিতে পারবে এই চুক্তি মোতাবেক।

এরদোগান জানান, তুরস্ক তাদের ভ্যাকসিন তৈরি প্রচেষ্টায় যথেষ্ট অগ্রগতি সাধন করে যাচ্ছে। ৩ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সংগ্রহ করার পাশাপাশি এই প্রচেষ্টাও চলমান থাকবে।

বুধবার চায়নার তৈরি সিনোভ্যাক ভ্যাকসিনের একটি চালান তুরস্কে এসে পৌছায়। তুরস্কের ল্যাবরেটরিতে ১৪ দিন পরীক্ষা করার পর সাধারণের মাঝে ব্যবহারের জন্য এই ভ্যাকসিন উন্মুক্ত করা হবে বলে জানান দেশটির স্বাস্থ্যমন্ত্রী। সেইসাথে নিজস্ব ভ্যাকসিন তৈরির প্রচেষ্টাও চলমান থাকবে বলেও জানান তিনি।









Leave a reply