প্রতিপক্ষকে নিয়ে ভাবার সময় নেই মুমিনুলের

|

গতকাল রাতে বাংলাদেশ সফরকে সামনে রেখে নিজেদের স্কোয়াড ঘোষণা করে উইন্ডিজ ক্রিকেট। তার পর থেকেই সমালোচনা চলছে তাদের নিয়ে। এর অন্যতম কারণ বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট খেলতে যে দলটি আসছে সেটি দ্বিতীয় সারির দল।

এই দলে নেই জেসন হোল্ডার, কাইরন পোলার্ড, রোস্টন চেজ, শেই হোপ, শেমরন হেটমায়ার, নিকোলাস পুরান, ড্যারেন ব্রাভো, শন ডরওইচের মতো ক্রিকেটাররা। মূলত করোনা মহামারি পরিস্থিতিতে ব্যক্তিগত সুরক্ষার কারণ দেখিয়ে দল থেকে সরে দাঁড়িয়েছেন এই ক্রিকেটাররা।

উইন্ডিজদের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ জয়ের অভিজ্ঞতা রয়েছে টাইগারদের। তাদের দেশে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ জিতেছিলো বাংলাদেশ কিন্তু হারতে হয়েছিলো টেস্ট সিরিজ। এবারও দেশের মাটিতে দ্বিতীয় সারির দলের সাথেই খেলতে হবে টাইগারদের।

এসব বিষয় নিয়ে ভক্তদের মন খারাপ হলেও টাইগার ক্যাপ্টেন মুমিনুল শোনিয়েছেন ভিন্ন কথা।গণমাধ্যমকে তিনি জানান প্রতিপক্ষের স্কোয়াড নিয়ে ভাবার কিছু নেই। এগুলো নিয়ে চিন্তা করার কোনো মানেই হয় না।

তিনি বলেন, একটি বোর্ড কেমন দল দিবে সেটা একান্তই তাদের ব্যাপার। আমি মনে করি সেটি নিয়ে আমাদের ভাবার কোনো কারণ নেই। তাছাড়া ওদের বিরুদ্ধে খেলতে নামবো দল দেখে নয়, আমরা খেলতে মাঠে নামবো আমাদের প্রক্রিয়া ও কৌশল নিয়ে।

টাইগারদের টেস্ট অধিনায়কের মতে, পেশাদারিত্ব থাকলে এসব কোনো ব্যাপার না । ওরা আগের দল আসলে যেভাবে খেলতাম এই দলের বিপক্ষেও একইভাবে খেলব। আমরা আমাদের প্রক্রিয়া অবলম্বন করেই খেলব। একটি পেশাদার দল মূলত সেভাবেই খেলে। এভাবে ভাবার কোনো সুযোগ নেই যে ওই বোর্ড কেন এই দল পাঠালো। একটা পেশাদার দল অন্তত ওভাবে ভাবে না। যে দলই আসুক না কেন আপনাকে শতভাগ দিয়েই খেলতে হবে এর কোনো বিকল্প নেই।

টাইগারদের নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, তারা যে দলটি পাঠিয়েছে সেই দলের সাথে জিততে হলেও সেরা ক্রিকেটটাই খেলতে হবে বাংলাদেশের। তিনি বলেন, সম্ভাব্য সেরা দলটাইতো পাঠাচ্ছে উইন্ডিজ বোর্ড। তাদেরকে হারাতে হলে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে।

প্রধান নির্বাচকের কাছে দলের চাইতে বড় মাঠে নেমে খেলার সুযোগ পাওয়াটা। তবে এই সিরিজে বাংলাদেশই যে ফেবারিট সেটা জানালেন তিনিও। আমরা আমাদের নিয়েই চিন্তা করব। আমরা নিজেদের দিকেই নজর দিব। প্রতিপক্ষ যেই হোক। প্রধান নির্বাচক আরো বলেন তার যে দলই পাঠান আমরা আমাদের সেরা দলটি নিয়েই মাঠে নামবো।









Leave a reply