করোনা আক্রান্তের সংখ্যা ৮ কোটি ছাড়িয়েছে

|

বিশ্বজুড়ে করোনা থেকে সুস্থ ৪ কোটি ৪৪ লাখের বেশি মানুষ

কখনও অতি তীব্র, কখনও তীব্রতা কিছুটা কম। তবে করোনা মহামারিকে কিছুতেই বাগে আনা যাচ্ছে না। এরই মধ্যে অনেক জায়গায় লেগেছে করোনার দ্বিতীয় ঢেউ’র আঘাত। এরমধ্যে, যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশে দেখা গেছে করোনার নতুন ধরন। এ পরিস্থিতিতে আরেকটি আতঙ্কজনক মাইলফলক স্পর্শ করেছে করোনা। বিশ্বজুড়ে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ৮ কোটি ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৭ লাখ ৬৪ হাজার। সূত্র: ওয়ার্ল্ডোমিটারস।

এই ওয়েবসাইটের প্রাপ্ত তথ্যমতে, রোববার বেলা ১টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৭ লাখ ৩‌১ হাজার ৯৯২ জন। করোনায় মৃত্যু হয়েছে ১৭ লাখ ৬৪ হাজার ৭৯৪ জনের। আর করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫ কোটি ৬৯ লাখ ১৯ হাজার ৩৯৮ জন।

আর যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, রোববার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ কোটি ৩ লাখ ৩১ হাজার ৯৪০ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৭ লাখ ৫৭ হাজার ৩৭১ জনের। আর করোনায় আক্রান্ত হওয়ার পর এ পর্যন্ত সেরে উঠেছেন ৪ কোটি ৫৩ লাখ ৮৮ হাজার ২৩৩ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবচেয়ে এগিয়ে যুক্তরাষ্ট্র। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮৯ লাখ ৮২ হাজার ৬৩৩ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ৩১ হাজার ৯০৯ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৪ লাখ ৬৫ হাজার ৮০৬ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯০ হাজার ৭৯৫ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১ লাখ ৬৯ হাজার ১১৮ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৪৭ হাজার ৩৪৩ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩ দেশ ও অঞ্চলে করোনার বিস্তার ঘটেছে। ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply