সাকিবের পর তামিমেরও ফিফটি

|

সাকিব আল হাসান ও তামিম ইকবালের ব্যাটে মিরপুর টেস্টে ঘুরে দাড়াচ্ছে বাংলাদেশ। ৩ উইকেটে ৯৬ রান নিয়ে  লাঞ্চ বিরতিতে যাওয়া টাইগারদের সর্বশেষ সংগ্রহ ১৩৩/৩। অর্ধশতক পূর্ণ করে সাকিব ও তামিম উভয়েই অপরাজিত আছেন। সাকিব ৬৪ ও তামিম ৫৪ রানে ব্যাট করছিলেন।

টস জিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটিংয়ে নেমেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। প্যাট কামিন্সের তোপে তাসের ঘরে মতো ভেঙ্গে পড়ে টাইগারদের টপ অর্ডার। বিপর্যয়ের শুরু হয় সৌম্য সরকারকে দিয়ে। কামিন্সের বলে গালিতে ক্যাচ দিয়ে ৮ রানে ফিরে যান এই ওপেনার। ৪র্থ ওভারে পরপর দুই বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরের পথ দেখেন ইমরুল ও সাব্বির।

প্রাথমিক বিপর্যয় কিছুটা হলেও সামলে ভরসা দেখাচ্ছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। লাঞ্চ বিরতির সময় তামিম ৩৩ ও সাকিব ৪৮ রানে অপরাজিত। চ্যালেঞ্জিং স্কোর গড়তে এই জুটিকে মূল দায়িত্ব নিতে হবে।

আজ সকালে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে বৃষ্টির ঘনঘটা মাথায় নিয়ে শুরু হয় বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম টেস্ট। তবে হোম কন্ডিশনের ফায়দা নিয়ে এগিয়ে থাকবে বাংলাদেশ- এমন আত্মবিশ্বাস  টাইগার অধিনায়ক মুশফিকুর রহিমের।

এই টেস্টের সবচেয়ে বড় শঙ্কা বৃষ্টি। শনিবার সারা রাত থেমে থেমে বৃষ্টি হয়েছে। ১১ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলতে যাওয়া এই দলের প্রতিটি ক্রিকেটারই প্রথমবার খেলতে যাচ্ছেন তাদের বিপক্ষে। তাই এই টেস্টে বলা যায় ২২ জনেরই অভিষেক হচ্ছে।

মুশফিকুর রহিম উইকেট রক্ষকের দায়িত্ব পালন করায় একাদশে থাকছেন না লিটন দাস। একাদশে তাসকিনের পরিবর্তে দলে রয়েছেন শফিউল ইসলাম। আর প্রায় ২ বছর পর আজ মাঠে নামছে  অলাউন্ডার নাসির হোসেন।

বাংলাদেশ একাদশ: তামিম, সৌম্য, ইমরুল, সাকিব, মুশফিক, সাব্বির, নাসির, মেহেদী মিরাজ, তাইজুল, শফিউল ও মোস্তাফিজ

অস্ট্রেলিয়া একাদশ: ডেভিড ওয়ার্নার, ম্যাট রেনশো, স্টিভেন স্মিথ, উসমান খাজা, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু ওয়েড, অ্যাস্টন আগার, পেট কামিন্স, জশুয়া হ্যাজলউড ও নাথান লায়ন।

/টিবিজেড/কিউএস









Leave a reply