সামাজিক যোগাযোগ মাধ্যম ও ওটিটি নীতিমালা প্রণয়নে কমিটি গঠন

|

সামাজিক যোগাযোগ মাধ্যম ও ওটিটি (ওভার দ্য টপ) প্লাটফর্ম ব্যবহার করে বিজ্ঞাপনসহ বিভিন্ন কনটেন্ট প্রদর্শনে ওটিটি নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে ১৫ সদস্যের কমিটি গঠন করেছে তথ্য মন্ত্রণালয়।

কমিটির সভাপতি করা হয়েছে অতিরিক্ত সচিব (সম্প্রচার) মো. মিজান উল আলমকে আর উপসচিব (টিভি-২) রুজিনা সুলতানাকে করা হয়েছে সদস্য সচিব।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- বাংলাদেশ টেলিভিশনর মহাপরিচালক হারুন-অর-রশীদ, বাংলাদেশ বেতারের মহাপরিচালক হোসেনে আরা তালুকদার, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক স. ম. গোলাম কিবরিয়া, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের একজন উপযুক্ত প্রতিনিধি; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একজন উপযুক্ত প্রতিনিধি; বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের একজন উপযুক্ত প্রতিনিধি; অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স অ্যাসোসিয়েশনের জ্যেষ্ঠ সহ-সভাপতি মোজাম্মেল হক বাবু, অভিনয়শিল্পী তারিক আনাম খান,  চলচ্চিত্র পরিচালক অমিতাভ রেজা চৌধুরী,  নির্মাতা পিপলু আর খান, ডিরেক্টরস গিল্ডের সভাপতি অথবা সাধারণ সম্পাদক বা মনোনীত প্রতিনিধি এবং ব্রডকাস্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি অথবা সাধারণ সম্পাদক বা মনোনীত প্রতিনিধি।

চলতি বছরের জুনে ওটিটি প্লাটফর্ম বিনজের তিনটি ওয়েব সিরিজ ‘বুমেরাং’, ‘আগস্ট ১৪’ ও ‘সদরঘাটের টাইগার’ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। ওয়েব সিরিজের কন্টেন্ট নিয়ে বিতর্কে লিপ্ত হয়েছিলেন নির্মাতা ও সিনিয়র কলাকুশলীরা। সৈয়দ হাসান ইমাম, মামুনুর রশীদ, আফজাল হোসেন, আলী যাকের, আসাদুজ্জামান নূর, মাসুম রেজাসহ ৮০ ব্যক্তিত্ব বিবৃতির মাধ্যমে ওয়েব প্লাটফর্মে ‘কুরুচিপূর্ণ কনটেন্ট’ পরিবেশনের অভিযোগ তুলেছিলেন। তার বিপরীতে মোরশেদুল ইসলাম, অমিতাভ রেজা, অনিমেষ আইচসহ ১১৭ নির্মাতা ওয়েব সিরিজের পক্ষে নিজেদের অবস্থান জানিয়ে গণমাধ্যমে বিবৃতি দিয়েছিলেন।

নির্মাতা-কলাকুশলীদের এমন পাল্টাপাল্টি অবস্থানের মধ্যে এ বিষয়ে নীতিমালা প্রণয়নের কথা ভাবছিল সরকার। এরই অংশ হিসেবে গঠিত হলো প্রণয়ন কমিটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply