ফাইজারের টিকায় মানুষ কুমির হয়ে যাবে; নারীদের গজাতে পারে দাড়ি: ব্রাজিল প্রেসিডেন্ট

|

করোনা মহামারি নিয়ে শুরু থেকেই উন্নাসিক ছিলেন তিনি। মাস্ক পরায় ছিল অনীহা। হয়েছিলেন আক্রান্তও। বলা হচ্ছে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর কথা। এবার মন্তব্য করেছেন, করোনার টিকা নিয়ে মানুষ কুমির হয়ে গেছে, কিংবা নারীদের দাড়ি গজালে দায় নেবেন না তিনি।  

করোনার কারণে যখন বিশ্বজুড়ে লকডাউন চলছে তখন সমর্থকদের নিয়ে সমাবেশ করেছেন তিনি। তাকে মাস্ক পরাতে আদালত আদেশ পর্যন্ত দিয়েছেন। এবার মহামারির টিকা নিয়ে বিদ্রূপ করতে ছাড়েননি। বলেছেন, ফাইজার-বায়োএনটেকের টিকা নিলে মানুষ কুমিরে রূপান্তরিত হতে পারে বা নারীর দাড়ি গজাতে পারে। এমনকি পুরুষকণ্ঠ পরিণত হতে পারে নারীকণ্ঠে। খবর এএফপি, হিন্দুস্তান টাইমস। 

স্থানীয় সময় গত বুধবার টিকাদান কর্মসূচি শুরু হয় ব্রাজিলে। বৃহস্পতিবার বলসোনারো বলেন, ফাইজারের টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কোনো দায় আমরা নেব না। যদি তুমি কুমিরে রূপান্তরিত হও, তাহলে সেটা তোমার সমস্যা।

টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে ইঙ্গিত করে তিনি বলেন, যদি তুমি অতিমানব হয়ে যাও, যদি নারীর দাড়ি গজাতে শুরু করে অথবা পুরুষ নারীদের গলায় কথা বলতে শুরু করে, তাহলে কিছু করার থাকবে না। এ সময় নিজে টিকা নিবেন না বলেও ঘোষণা দেন ব্রাজিলের আলোচিত এ প্রেসিডেন্ট।  

সিএনএন জানিয়েছে, শুরু থেকে করোনাকে পাত্তা না দেয়ায় সমালোচিত হচ্ছিলেন বলসোনারো। লকডাউন নিয়ে তার সঙ্গে দ্বন্দ্বে বাদ পড়েন ব্রাজিলের দু’জন স্বাস্থ্যমন্ত্রী। এখনও স্থায়ী স্বাস্থ্যমন্ত্রী পায়নি লাতিন আমেরিকার দেশটি। এদিকে দেশটিতে সংক্রমণও কমছে না। যুক্তরাষ্ট্রের পর আক্রান্ত ও মৃত্যুতে বিশ্বে দ্বিতীয় দেশটি। লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭০ লাখের বেশি মানুষ। মারা গেছেন ১ লাখ ৮৫ হাজার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply