গোলাপি বলে কোহলিদের লজ্জায় ডুবিয়ে বড় জয় পেলো অস্ট্রেলিয়া

|

গোলাপি বলের টেস্টে নিজেদের এখন পর্যন্ত অপরাজিত রেখেছে অস্ট্রেলিয়া। সিরিজের তৃতীয় ইনিংসে সফরকারী ভারতে ব্যাটিং লাইনআপ ধ্বংস করে দিয়ে মাত্র ৩৬ রানে অল আউট করে দেয় বিরাট কোহলির ভারতকে। টেস্টি ইতিহাসে এই ৩৬ রানই সর্বনিম্ন স্কোর ভারতের । এই লজ্জার দিনে আরো একটি লজ্জায় পেরছে ভারত। অজিদের বিপক্ষে ৮ উইকেটের হারে সমলোনাচনার মুখে পরেছে ভারতীয় ক্রিকেট।

শনিবার, বিরাট কোহলিদের দেয়া মামুলি লক্ষ্য পূরণ করতে কোনো বেগই পেতে হয়নি অজিদের। দুই ওপেনার ম্যাথু ওয়েড ও জো বার্নস দুজন মিলে দলকে এনে দেন ৭০ রান। ওয়েড ৩৩ রান করে ড্রেসিংরুমে ফেরার পরেই মাত্র ১২ রান যোগ করে লাবুশানে আউট হন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের বলে।

এরপরে বার্নস ও স্টিভ স্মিথ মিলে দলকে জয়ের বন্ধরে পৌঁছে দেন খুব সহজেই। বার্নস অপরাজিত ছিলেন ৫১ রান করে। ৭ চার আর ১ ছয়ে ইনিংস সাজান এই ব্যাটার।

অ্যাডিলেডে দিবারাত্রির টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে মাত্র ২ ঘণ্টার মধ্যেই অজিদের দুই পেসার প্যাট কামিন্স ও জশ হ্যাজেলউডের বোলিং ভ্যারিয়েশনে অসহায় ভারত গুটিয়ে যায় মাত্র ৩৬ রানে।

অথচ প্রথম ইনিংসে ৫৩ রানের লিড ছিল ভারতের। দ্বিতীয় ইনিংসে কোনোভাবে ২০০ রান করতে পারলেই স্বাগতিকদের চাপে ফেলাতে পারতো খুব সহজেই।

কিন্তু গোপালি বলের সুইং সামলাতে ব্যর্থ হওয়া সফরকারী দলের কোনো ব্যাটসম্যানই দুই অংক ছুঁতেই পারলেন না। ভারতীয় ব্যাটসম্যানদের ইনিংসে পরপর সাজালে দাঁড়ায় ৪, ৯, ২, ০, ৪, ০, ৮, ৪, ০, ৪, ১।

তবে, শেষ ব্যাটসম্যান মোহাম্মদ শামি রিটায়ার্ড হার্ট হয়ে ফিরেছেন। ফলে ভারত আসলে উইকেট হারিয়েছে ৯টি। শেষ পর্যন্ত সিরিজের প্রথম দিবারাত্রির টেস্টে অজিদের সামনে ভারত লক্ষ্য দিতে পারে মাত্র ৯০ রানের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply