মহামারি উত্তরণে গণিতের ভূমিকা আলোকপাতে ১৮-১৯ ডিসেম্বর হবে আন্তর্জাতিক সম্মেলন

|

সারা বিশ্বে মহামারির উত্তরণে গণিতের ভূমিকা আলোকপাত করার নিমিত্তে ২ দিন ব্যাপী International E-Conference on Recent Advances in Biormathematics ২০২০ আয়ােজন করা হয়েছে। সম্মেলনের মূল বিষয় নির্ধারণ করা হয়েছে ‘Biomathematics to Combat the Threats of Mysterious Phone’। ১৮-১৯ ডিসেম্বর জুম প্লাটফর্মে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে জীবনঘনিষ্ঠ গণিত গবেষণা বিকশিত করার লক্ষ্যে ২০২০ সালে সোসাইটি ফর ম্যাথম্যাটিক্যাল বায়োলজি (বি.এস.এম.বি) এর যাত্রা শুরু হয়। বাংলাদেশ সােসাইটি ফর ম্যাথম্যাটিক্যাল বায়ােলজি এর লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে ২ দিন ব্যাপী International E-Conference on Recent Advances in Biormathematics ২০২০ আয়ােজন করা হয়।

বাংলাদেশ সােসাইটি ফর ম্যাথম্যাটিক্যাল বায়ােলজি (বি.এস, এম.বি) এর সভাপতি প্রফেসর ড. মাে. হায়দার আলী বিশ্বাসের সভাপতিত্বে ১৮ ডিসেম্বর সন্ধ্যা ৭টায় জুম প্লাটফর্মে
‘International E-Conference on Recent Advances in Biomathematics ২০২০’ এর উদ্বোধনী সেশন অনুষ্ঠিত হয়।

প্রতিথযশা বিজ্ঞানী, প্রফেসর এমিরেটাস ড. এ কে আজাদ চৗধুরী, সভাপতি বাংলাদেশ বিজ্ঞান একাডেমি, প্রধান অতিথি হিসাবে দুই দিন ব্যাপী আন্তর্জাতিক ই-সম্মেলনের উদ্বোধন করেন।

বি.এস.এম,বি এর সম্পাদক ড. মােহাম্মদ হুমায়ুন কবীর এর সঞ্চালনায় উদ্বোধনী সেশনে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিথযশা বিজ্ঞানী, শিক্ষাবিদ, গবেষক ও ছাত্র/ছাত্রী অনলাইনে যুক্ত ছিলেন। উক্ত সম্মেলনে বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান, ইরান, ইরাক, লেবানন, মরােক্কো, সৌদি আরব, দুবাই, জার্মানী, কানাডা, জাপান, আমেরিকা ও অস্ট্রেলিয়া থেকে ৭০০ জন অংশগ্রহণকারী রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন।

বিশ্বের স্বনামধন্য ৭ জন প্রতিথযশা Mathematical Biologists টিউন সায়েন্টিফিক সেশনে তাদের বক্তব্য উপস্থাপন করবেন। উক্ত ই-সম্মেলনে বক্তব্য উপস্থাপনকারী বিজ্ঞানীগণ হলেন, Professor Dr. Simon Asher Levin (Princeton University, USA), Professor Dr. Chiun-Chuan Chen (National Taiwan University), Professor Dr. Alan Hastings (California University, USA), Dr. Katerina Kaouri (Cardiff University, UK), Professor Dr. Yong-Jung Kim (KAIST, South Korea), Professor Dr. Kevin Painter (Technical University of Turin, Italy Professor Dr. Philip K. Maini (University of Oxford, UK)।

উক্ত সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের গণিত গবেষকগণ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে Mathematical Biologists এর সঙ্গে ভাব বিনিময়ের সুযােগ পাবেন, যা বাংলাদেশে জীবনঘনিষ্ঠ গবেষণায় একটি মাইলফলক তৈরি হবে। এই গবেষকদের জন্য এক নতুন দিগন্তের সূচনা করবে।

উক্ত সম্মেলনে বাংলাদেশের তরুণ উদীয়মান গণিত গবেষকদের জন্য নতুন দিগন্তের সূচনা করবে বলে সম্মেলনে আয়োজকরা আশা প্রকাশ করন।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply