বাল্যবিয়ে করায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

|

কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামের উলিপুর উপজেলার বুড়াবুড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু তালেবকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

গত মঙ্গলবার (১৫ ডিসেম্বর) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ১৩৭৩ নং স্মারকে সিনিয়র সহকারী সচিব মো. আবু জাফর রিপনের স্বাক্ষরিত এক আদেশে বরখাস্তের বিষয়টি জানানো হয়।

আদেশে বলা হয়, কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার বুড়াবুড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মো. আবু তালেব বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ অমান্য করে জনৈক মোছা. বর্নিতা ওসমান বর্নিকে জন্ম তারিখ পরিবর্তন করে বিবাহ করার অভিযোগ স্থানীয় তদন্তে প্রমাণিত হয়েছে এবং জেলা প্রশাসক, কুড়িগ্রাম স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) অনুযায়ী উল্লিখিত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়াও আরও বলা হয়, চেয়ারম্যান কর্তৃক সংগঠিত অপরাধমূলক কার্যক্রমের প্রেক্ষিতে তার দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) অনুযায়ী তাকে স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত করা হলো। এ আদেশ জনস্বার্থে জারি করা হলো এবং তা অবিলম্বে কার্যকর হবে বলেও আদেশে বলা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা নুুুুরে-এ-জান্নাত রুমি আদেশ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

উল্লেখ, গত ১ নভেম্বর ইউপি চেয়ারম্যান আবু তালেব (৪৫) তার ইউনিয়নের দোলন গ্রামের প্রতিবন্ধী বাচ্চু মিয়ার নবম শ্রেণির ছাত্রী বর্নিতা ওসমান বর্নিকে জন্ম সাল জালিয়াতি করে বিয়ে করে। বিষয়টি সামাজিক মাধ্যমে ভাইরালসহ বিভিন্ন মিডিয়ায় প্রকাশ হলে নড়ে-চড়ে বসে স্থানীয় প্রশাসন। পরে এই ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করে স্থানীয় প্রশাসন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply