অতিরিক্ত নারী কর্মকর্তা নিয়োগ দেয়ায় প্যারিসের মেয়রকে জরিমানা

|

অধিক সংখ্যক নারীকে উচ্চ পদে নিয়োগ দেয়ার জন্য প্যারিসের মেয়র অ্যান হিডালগোকে ৯০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। ফরাসি লোকপ্রশাসন মন্ত্রণালয় এই জরিমানা করে। এ খবর প্রকাশ হওয়ার পর তাকে উগ্র নারীবাদী বলেও কটাক্ষ করা হয়। খবর বিবিস বাংলা’র।

তবে মেয়র হিডালগো বলেন, আমি এই জরিমানা পরিশোধের ব্যাপারে অত্যন্ত খুশি।

কর্মসংস্থানে লৈঙ্গিক সমতা আনতে ২০১৩ সালে প্রণীত আইনের লঙ্ঘন করে ২০১৮ সালে এগারো জন নারী ও ৫ জন পুরুষকে উচ্চপদে নিয়োগ দেয়া হয় প্যারিস সিটি হলে। ২০১৩ সালে প্রণীত ওই আইনে বলা হয়, পরিচালক পদে কোন নতুন নিয়োগের ক্ষেত্রে ৬০% একই লিঙ্গের কর্মকর্তা নিয়োগ প্রদান করা যাবে না। কিন্তু মেয়র হিডালগো সেখানে ৬৯% নারী কর্মকর্তা নিয়োগ প্রদান করেন।

কাউন্সিলের সভায় সমাজতান্ত্রিক মেয়র রসিকতা করে বলেন, সিটি হলের পরিচালনা পরিষদ হঠাৎ করেই খুব বেশি নারীবাদী হয়ে পড়েছে। তবে মেয়র হিডালগো সমাজকে ত্বরান্বিত করার লক্ষ্যে উচ্চ পদে পুরুষের চেয়ে নারীদের বেশি নিয়োগ অব্যহত রেখেছেন।

জরিমানার বিষয়ে ডেপুটি মেয়র ও মুখপাত্র অ্যান্ড্রে পুলভার বলেন, এই জরিমানা প্রদান করাটা সম্মানজনক। তবে এই জরিমানা সম্পূর্ণ অযৌক্তিক, দায়িত্বজ্ঞানহীন ও বিপদজ্জনক।

ফ্রান্সের জনসেবা মন্ত্রী অ্যামেলি দে মন্টচলিন এক টুইটে বলেন, ২০১৩ সালের প্রণীত এই আইন ২০১৮ সালে সংশোধন করা হয়েছে। ২০১৯ সালে যতক্ষণ পর্যন্ত সামগ্রিক লিঙ্গ ভারসাম্য প্রভাবিত না হয় ততক্ষণ পর্যন্ত অনেক বেশি পুরুষ বা মহিলা নিয়োগের ক্ষেত্রে জরিমানার বিধান রহিত করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply