নদীতে ভেসে আসছে সোনা!

|

নদীতে ভেসে আসছে সোনা!

২০২০ সালটা অবশ্যই অন্যরকম। এ বছর এমন অনেক ঘটনা ঘটেছে যা আগে কখনো বিশ্ববাসী কল্পনাও করতে পারেনি। বিশেষ করে করোনাভাইরাস বিশ্ববাসীকে একেবারে হতবাক করে দিয়েছে। নেতিবাচক আরও অনেক ঘটনাই আলোচনায় এসেছে বছরজুড়ে। কিন্তু ক্যারাবিয়ান সাগর দিয়ে ঘেরা ভেনেজুয়েলার গুয়েকা নামে ছোট্ট গ্রামে ঘটেছে ভীষণ বিস্ময়কর ঘটনা। গত তিন মাস ধরে গ্রামটির নদীতে ভেসে আসবে বহু মূল্যবান সোনা-রুপার সব গহনা! খবর আনন্দবাজার পত্রিকার।

ভেনেজুয়েলার একটি জেলেদের গ্রামে প্রতিনিয়ত ঘটে চলা এমন ঘটনায় তাজ্জব বনে গিয়েছে গ্রামবাসীরাও। আর খুব স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে হুলস্থূল পড়ে গিয়েছে। গ্রামবাসীরা নদীতে নেমে গহনা সংগ্রহে ব্যস্ত। এই আজব কাণ্ড দেখতে আশপাশের এলাকা থেকেও ভিড় জমাচ্ছে অনেকে। কেউ কেউ আবার গহনার খোঁজে দিনরাত এক করে নদীতে দাঁড়িয়ে থাকছে।

সেপ্টেম্বর মাসে প্রথম নদীর জল থেকে একটি সোনার মেডেলের মতো জিনিস হাতে পান ২৫ বছরের ইয়লমান লারেন নামে গ্রামেরই এক মহিলা। ওই টুকরোয় মাদার মেরির প্রতিকৃতি খোদাই করা ছিল। নিজের ভাগ্যকে বিশ্বাসই করতে পারছিলেন না লারেন। সোনার মেডেলটি হাতে নিয়ে কান্নায় ভেঙে পড়েছিলেন তিনি।

নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে লারেন বলেন, জীবনে এই প্রথম তার সঙ্গে এত ভালো কিছু ঘটল। তার মতো ডজনখানেক গ্রামবাসী দাবি করেছে তারাও নদী থেকে মূল্যবান অলংকার পেয়েছে যা বিপুল দামে বাজারে বিক্রি করেছে তারা। কিন্তু সবচেয়ে আশ্চর্যের বিষয়, কোথা থেকেই এ সোনা-রুপার গহনা নদীর পানিতে আসছে তা এখনো জানা যায়নি। এ ব্যাপারে কোনো ধারণা নেই কারও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply