মানুষের মল থেকে সার তৈরি; গাসিকের সাথে ওয়ার্ল্ড ব্যাংকের চুক্তি

|

মানুষের মল থেকে সার তৈরি; গাসিকের সাথে ওয়ার্ল্ড ব্যাংকের চুক্তি

গাজীপুর প্রতিনিধি:

গাজীপুরে মানুষের মল থেকে কম্পোস্ট সার তৈরির প্রকল্প হাতে নিচ্ছে গাজীপুর সিটি কর্পোরেশন। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে সাত’শ কোটি টাকা। এ জন্য মঙ্গলবার সকালে গাজীপুর সিটি কর্পোরেশনের সঙ্গে বিশ্বব্যাংকের একটি চুক্তি সই হয়েছে।

সিটি কর্পোরেশনের গাছা আঞ্চলিক কার্যালয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম ও ওয়ার্ল্ড ব্যাংকের ইন্টারন্যাশনাল ফাইনান্সিয়্যাল কর্পোরেশনের (আইএফসি) পক্ষে মি. ফারহান তারেক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আকবর হোসেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মজিবুর রহমান কাজল, নগর পরিকল্পনাবিদ সুমনা শারমিনসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় সিটি মেয়র জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেন, নগরীর ৪০ লক্ষাধিক মানুষের মল-বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে সরকার সিটি কর্পোরেশনকে একটি প্রকল্প দিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মানুষের মল থেকে প্রক্রিয়াকরণের মাধ্যমে কম্পোস্ট সার তৈরি করা হবে। প্রাথমিকভাবে আইএফসির সঙ্গে আমাদের সাত’শ কোটি টাকার চুক্তি হয়েছে। পরবর্তী পর্যায়ে এই টাকার পরিমাণ আরও বাড়বে। গাজীপুরকে আধুনিক ও পরিকল্পিত নগর বিনির্মাণে গ্রিন ও ক্লিন সিটি গড়তে এই কাজের জন্য তিনি সবার সহযোগিতা কামনা করেন।

এ ব্যাপারে নগর পরিকল্পনাবিদ সুমনা শারমিন জানান, দেশের সিটি কর্পোরেশনগুলোর মধ্যে এটিই হচ্ছে প্রথম প্রকল্প। পাইলট প্রকল্প হিসেবে যা গাজীপুর সিটি কর্পোরেশনে করা হচ্ছে। প্রাথমিকভাবে নগরীর এক নম্বর জোন টঙ্গী ও চার নম্বর জোন গাজীপুরে স্থাপন করা হবে। ইতোমধ্যে প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই করা হয়েছে। ছয় মাসের মধ্যে চূড়ান্তভাবে প্রকল্পের কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply