সংকট সামাল দিতে রেকর্ড পরিমাণ পেঁয়াজের আমদানি, বিপাকে টিসিবি

|

গেল বছরের এই সময়টাতেও ছিল পেঁয়াজ সংকট। দামও ছিল ক্রেতার নাগালের বাইরে। সেই অস্বস্তিকর অভিজ্ঞতা থেকে এবার পর্যাপ্ত আমদানি হয়েছে পেঁয়াজ। রাজধানী বাজারে সস্তায় বিক্রি হচ্ছে মিশর, চীন পাকিস্তান থেকে আসা এসব পেঁয়াজ। কিন্তু এই পেঁয়াজের চাহিদা নেই। সংকট সামাল দিতে এবার রেকর্ড পেঁয়াজ আমদানি হয়েছে। আগের যে কোন সময়ের চেয়ে বেশি পণ্য মজুদ করেছে টিসিবি।

পেঁয়াজ নিয়ে দামের নৈরাজ্য ঠেকাতে এবার আগেভাগেই প্রস্তুতি নেয় রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান টিসিবি। বিভিন্ন দেশ থেকে শুরু হয়েছে পেঁয়াজ আমদানি। ফলে, দেড় থেকে দুই মাস আগেও পেঁয়াজের জন্য টিসিবি’র ট্রাকের সামনে ছিল দীর্ঘ লাইন। শেষ সময়ে স্থানীয় উৎপাদনও বেড়েছে। অর্থাৎ, বাজারে পেঁয়াজের কোনো সংকট নেই। তাই এখন টিসিবির গলার কাঁটা হয়ে দাড়িয়েছে উদ্বৃত্ত মজুদ। টিসিবি’র ট্রাকেও নেই ক্রেতার চাপ। মাত্র ২৫ টাকা কেজিতেও পেঁয়াজে তেমন আগ্রহ নেই।

চাহিদা না থাকায় বিশাল মজুদ নিয়ে বেকায়দায় পড়েছে এই প্রতিষ্ঠান। অন্যদিকে, ডিলারদের কাছে চাপিয়ে দেয়া হলেও বিক্রি হচ্ছে না পেঁয়াজ। বেশি দাম পাওয়ার আশায় গ্রাম পর্যায়ে পেঁয়াজ মজুদ করে রেখেছিল যেসব উৎপাদক, নতুন ফলন উঠার এই সময়ে তারাও ছেড়ে দিয়েছে পেঁয়াজ। ফলে ক্রেতার হাতের নাগালের মধ্যেই আছে দাম।

পেঁয়াজের উৎপাদন, আমদানি, মজুদ, সরবরাহ ঠিক রাখতে কৌশল নির্ধারণ করছে বাণিজ্যমন্ত্রনালয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply