বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে সারাদেশে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

|

কুষ্টিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে সারাদেশে ২য় দিনের মত মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনগুলোর ব্যানারে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

রোববার সকালে নারায়ণগঞ্জে মহানগর আওয়ামীলীগ ও যুবলীগসহ বিভিন্ন সংগঠন দফায় দফায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। বিকেলে চাষাঢ়া রাইফেল ক্লাবে নারায়ণগঞ্জ মহানগর যুবলীগ একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের দুইনং রেলগেইট হয়ে পুনরায় চাষাঢ়া গিয়ে শেষ হয়।

সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের আয়োজনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সন্ধ্যায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারও দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। পরে সেখানে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভেঙে ফেলার প্রতিবাদে রাজশাহীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মহানগর আওয়ামী লীগ। বিকেলে নগরীর কুমারপাড়া দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একইস্থানে শেষ হয়। মিছিলে মহানগর আওয়ামীলীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন সহ দলীয় নেতাকর্মীরা অংশ নেন। এর আগে দলীয় দলীয় কার্যালয়ের সমানে পথসভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর ভাস্কর্যের উপর হামলা করে মামুনুল হকেরা প্রমাণ করেছে তারা মৌলবাদী ও জঙ্গিগোষ্ঠী।

ভাস্কর্য ভাঙচুর, রাষ্ট্রের বিরুদ্ধে জঙ্গিবাদ, মৌলবাদী সাম্প্রদায়িক গোষ্ঠীর অপতৎপরতার বিরুদ্ধে মানববন্ধন ও গণসংগীত করেছে সম্মিললিত সাংস্কৃতিক জোট মেহেরপুর জেলা শাখা। রবিবার বিকেল সাড়ে ৪টার দিকে জেলা শিল্পকলা একাডেমির সামনের সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করে তারা। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সম্মিললিত সাংস্কৃতিক জোট মেহেরপুর জেলা শাখার আহবায়ক অ্যাড. ইব্রাহীম শাহীন।

রাতের আধারে জাতির জনক বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে নীলফামারীতেও। রোববার সন্ধ্যার আগে দলীয় কার্যালয় প্রাঙ্গণ থেকে জেলা আওয়ামী লীগের একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে স্বাধীনতা স্মৃতি স্তম্ভ চত্বরে সমাবেশে মিলিত হয়। এসময় নির্মাণাধীন ভাস্কর্য ভাঙ্গার সঙ্গে জড়িত দুর্বৃত্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন সবাই। বক্তৃতা রাখেন জেলা আওয়ামী লীগ নেতা অ্যাড. মমতাজুল হক, আবুজার রহমান, মসফিকুল ইসলামসহ আরও অনেকে।

কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে লক্ষ্মীপুরে ছাত্রলীগের বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। বিকেলে জেলা উত্তর তেমুহনী এলাকা থেকে দলের নেতা কর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে লক্ষ্মীপুর প্রেসক্লাবের সামনে এসে সমবেত হয়। পরে তারা সেখানে একটি প্রতিবাদ সভা করেন।সভায় বক্তব্য রাখেন, লক্ষ্মীপুর ৩ আসনের সংসদ সদস্য একেএম শাহাজান কামাল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. নুর উদ্দিন নয়ন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বেলায়েত হোসেন বেল্লাল, জেলা ছাত্রলীগের সভাপতি শাহাদাত হোসেন শরিফ প্রমুখ।

কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে সিলেটে জেলা ও মহানগর আওয়ামী লীগ বিক্ষোভ মিছিল করেছে। মিছিলটি দুপুরে নগরীর রেজিস্টারি মাঠ থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এর আগে বেলা ১২টা থেকে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে রেজিস্টারি মাঠে জড়ো হন। জেলা ও মহানগর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের নেতৃত্বে বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি বন্দরবাজার, জিন্দাবাজার হয়ে শহীদ মিনারে গিয়ে শেষ হয়। মিছিলে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরকারীদের বিরুদ্ধে শ্লোগান দেওয়া হয়। মিছিল শেষে শহীদ মিনারে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর ও অবমাননার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। দুপুরে বিশ্ববিদ্যালয় শাখা সাংগঠনিক সম্পাদক তসলিমা আক্তার এশার নেতৃত্বে বিশ্ববিদ্যালয় ট্রান্সপোর্ট পয়েন্ট থেকে বিক্ষোভ মিছিল সহকারে প্রান্তিক গেছে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখে। সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরকারীদের চব্বিশ ঘণ্টার মধ্যে গ্রেফতার ও সাত দিনের মধ্যে বিচারের আল্টিমেটাম দেন।

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগ। ছাত্রলীগের জেলা শাখা রোববার দুপুরে এসব কর্মসূচি পালন করে। দুপুরে শহরের টেম্পল রোড এলাকায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে জেলা আওয়ামী লীগের নেতারাও অংশ নেন। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ে সামনে গিয়ে মিছিলটি শেষ হয়। সেখানে জেলা ছাত্রলীগের সভাপতি নাইমুর রাজ্জাক তিতাসের সভাপতিত্বে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি টি জামান নিকেতা, সাধারণ সম্পাদক রাগেবুল আহসানসহ আরও অনেকে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে রাঙামাটিতে যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সকালে শহরের পৌরসভা চত্বর হতে বিক্ষোভ মিছিল বের করে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সমানে সমাবেশে মিলিত হয়। সমাবেশে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মুছা মাতব্বর, রাঙামাটি পৌরসভার মেয়র ও জেলা যুবলীগের সভাপতি আকবর হোসেন চৌধুরী, জেলা ছাত্রলীগ সভাপতি আবদুল জব্বার সুজনসহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে মৌলভীবাজারে বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী লীগ। এর আগে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বঙ্গবন্ধুর ম্যুরালের সামনে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ করেন বিক্ষোভকারীরা। এদিন দুপুরে সদর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে বিক্ষোভ মিছিলে আওয়ামী লীগসহ অঙ্গসংগঠনের নেতা কর্মীরা অংশ নেন। এসময় জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমদ এমপি ও সাধারণ সম্পাদক, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান উপস্থিত ছিলেন।

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে মানববন্ধন করেছে চাঁদপুর জেলা আওয়ামী লীগ। সকাল ১০টায় শহরের বাসস্ট্যান্ড এলাকায় এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দীন আহমেদ ও সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলালসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙা ও বিকৃত করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে পটুয়াখালী জেলা মহিলা আওয়ামী লীগ। রোববার সকালে পটুয়াখালী জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে সংসদ সদস্য ও জেলা মহিলা আওয়ামী লীগ সভানেত্রী কাজী কানিজ সুলতানা হেলেনের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পটুয়াখালী প্রেসক্লাব প্রাঙ্গণে গিয়ে শেষ হয় পরে সেখানে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন দলীয় নেতাকর্মীরা।

কুষ্টিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুর করার প্রতিবাদে ও দুষ্কৃতিকারীদের বিচারের দাবিতে রোববার দুপুরে গোপালগঞ্জ জেলা সদরে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রলীগ। অন্যদিকে, কোটালীপাড়ায় মানববন্ধন, টুঙ্গিপাড়া ও মুকসুদপুরেও বিক্ষোভ সমাবেশ করেছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার প্রতিবাদে কক্সবাজারে পৌর আওয়ামী লীগের উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকালে পৌরসভা চত্বরে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা। এতে প্রধান বক্তা ছিলেন জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে পাবনা জেলা আওয়ামী লীগ। দুপুর সাড়ে ১২টায় জেলা আওয়ামী লীগ কার্যালয় হতে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে পুনরায় কার্যালয়ে সামনে এসে শেষ হয়। বিক্ষোভ মিছিল শেষে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাড. শামসুল হক টুকু এমপি, জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ মোশারফ হোসেন, পৌর মেয়র কামরুল হাসান মিন্টুসহ আওয়ামী লীগ ও তার অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

এছাড়া ঝিনাইদহ, বাগেরহাট, পঞ্চগড়, লালমনিরহাট, কুড়িগ্রাম, নওগাঁ, নেত্রকোণা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, নরসিংদীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply