করোনা থেকে সুস্থ বিশ্বের সাড়ে ৪ কোটি মানুষ

|

করোনা থেকে সুস্থ বিশ্বের সাড়ে ৪ কোটি মানুষ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ১৫ লাখের বেশি মানুষের। আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ কোটির বেশি মানুষ। তবে ইতিবাচক খবর হচ্ছে বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত সাড়ে চার কোটিরও বেশি মানুষ সুস্থ হয়ে গেছেন।

আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ২টা পর্যন্ত বিশ্বজুড়ে ৪ কোটি ৫৩ লাখ ৯৫ হাজার ৭৩৪ জন মানুষ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন।

এছাড়া বিশ্বে এখন পর্যন্ত ১৫ লাখ ১২ হাজার ২৫৫ জন মানুষ করোনায় মারা গেছেন। আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ৬ কোটি ৫৫ লাখ ৬০ হাজার ৬৮০ জন মানুষ। তাদের মধ্যে বর্তমানে ১ কোটি ৮৫ লাখ ৪৬ হাজার ১৯৬ জন চিকিৎসাধীন এবং এক লাখ ছয় হাজার ৪৯৫ জন (১%) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

আক্রান্ত ও মৃতের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে সুস্থ হয়ে উঠা মানুষের সংখ্যাও বেশি। দেশটিতে মারা যান ২ লাখ ৮২ হাজারের বেশি মানুষ আর আক্রান্ত দেড় কোটির কাছাকাছি। এর মধ্যে সুস্থ হয়ে ওঠেছেন ৮৫ লাখ ৬১ হাজারের বেশি।

আক্রান্তের তালিকায় তৃতীয় ও মৃতের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে সুস্থ হয়ে উঠেছেন ৫৭ লাখ ২৫ হাজার আক্রান্ত। দেশটিতে শনাক্ত হয় ৬৬ লাখ ৮৭ হাজার। এর মধ্যে মৃতের সংখ্যা এক লাখ ৭৫ হাজারের বেশি।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে সুস্থ হয়ে উঠেছেন ৯০ লাখ ১৫ হাজারের বেশি। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৯৫ লাখ ৭১ হাজার ছাড়িয়েছে। মৃতের তালিকায় তৃতীয় দেশটিতে প্রাণহানি হয়েছে এক লাখ ৩৯ হাজারেরও বেশি মানুষের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২২০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply