সবচেয়ে দ্রুত শচীন-পন্টিংদের ১২ হাজারি ক্লাবে ঢুকলেন কোহলি

|

যেখানেই রেকর্ড, সেখানেই ভিরাট কোহলি। একের পর এক কিংবদন্তি ক্রিকেটারদের রেকর্ড ভেঙেই চলেছেন ভারতীয় এই ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে ৬৩ রান করে মাঠ ছাড়েন তিনি। সাথে ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের দ্রুততম ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন ভিরাট।

এই রেকর্ড গড়তে শচীনের চেয়ে ৫৮ ইনিংস কম খেলেছেন কোহলি। ১২ হাজার রান করতে শচীনের যেখানে খেলতে হয়েছিল ৩০০টি ওয়ানডে সেখানে কোহলির লেগেছে মাত্র ২৪২টি ম্যাচ। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ব্যক্তিগত ২৩ রানের সময় নতুন এই রেকর্ড গড়েন ভারতের বর্তমান অধিনায়ক। এই এলিট ক্লাবে থাকাদের মধ্যে ১২ হাজার রান স্পর্শ করতে রিকি পন্টিংয়ের লেগেছিল ৩১৪ ইনিংস, কুমার সাঙ্গাকারার ৩৩৬ ইনিংস, সনাৎ জয়াসুরিয়ার ৩৭৯ ও মাহেলা জয়াবর্ধনের ৩৯৯ ইনিংস।

কোহলি যতদ্রুত ১২ হাজারি ক্লাবে পৌঁছেছেন ক্রিকেট দুনিয়ার আর কোন ব্যাটসম্যান এত দ্রুত এই রেকর্ড স্পর্শ করতে পারেননি। এখন তার লড়াই যেন নিজের সাথে, নিজেকে ছাড়িয়ে যাওয়ার।

ওয়ানডে ক্যাপ পরার ১২ বছর ১০৫ দিনেই ১২ হাজার রান করে ফেলেন কোহলি। যেটি করতে টেন্ডুলকারের লেগেছিল ১৩ বছর ৭৩ দিন। ১২ হাজার ছোঁয়ার সময় কোহলির ব্যাটিং গড় ৫৯.০৪। এখানেও তার ধারেকাছে নেই কেউ। কিছুদিন আগেই তিন ফরম্যাট মিলিয়ে ২৩ হাজার রানের রেকর্ড গড়েন কোহলি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply