সতীর্থদের ডেকে বলেছিলাম আমাকে জড়িয়ে ধরো তা না হলে রেফারি গোল বাতিল করবে: ম্যারাডোনা

|

১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে যে দুটি গোল করেছিলো ম্যারাডোনা সেই দুটি গোলই বিশ্ব ফুটবলের সবচাইতে বেশি আলোচিত-সমালোচিত। ৮৬ সালে যখন হাত দিয়ে গোলটি করেন তখন ফুটবল জাদুকরের সতীর্থরা উল্লাস করছিলো না।

ম্যারাডোনা সেই গোলের পরের মুহূর্ত বর্ণনা করতে গিয়ে বলেছিলেন, হ্যান্ড অব গড গোলটি করার পর আমি চাইছিলাম সতীর্থরা আমাকে জড়িয়ে ধরুক কিন্তু কেউ আসছিল না। আমি তাদের বললাম, এসো আমাকে জড়িয়ে ধরো। তা না হলে রেফারি এটি বাতিল করে দেবে।

সেই গোল সম্পর্কে ম্যারাডোনা আরও বলেছিলেন, ক্ষমা চেয়ে ইতিহাস পাল্টে দিতে পারতাম তাহলে আমি অবশ্যই তাই করতাম। কিন্তু গোলটি এখনও একটি গোলই। আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হলো এবং আমি হয়ে গেলাম বিশ্বের সেরা খেলোয়াড়।

ফুটবলের এই রাজপুত্রের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে মার্কা নামের একটি স্প্যানিশ ক্রীড়া দৈনিক তাদের প্রথম পাতায় ম্যারাডোনার একটি ছবি দিয়ে তুলে ধরেছে বেশ কিছু উক্তি। সেখানে তুলে ধরা হয়েছিলো ম্যারাডোনার এই উক্তি দুটি।

এছাড়া সেখানে আরও একটি উক্তি তুলে ধরা হয়েছিলো, যেখানে তিনি বলেছিলেন, যদি মরে যাই, আমি আবারও জন্ম নিতে চাই। আবারও একজন ফুটবলার হতে চাই। আবারও দিয়েগো আরমান্দো ম্যারাডোনা হতে চাই। আমি এমন একজন খেলোয়াড় যে মানুষকে আনন্দ দিয়েছে। আর এটি আমার জন্য যথেষ্টের চেয়েও বেশি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply