দুধ খাওয়াতে বাঘের অনীহা, দুই ছানার মৃত্যু; ফিডারের দুধে বাঁচিয়ে রাখার চেষ্টা তৃতীয়টিকে

|

চট্টগ্রাম চিড়িয়াখানায় মারা গেলো সদ্য জন্ম নেওয়া বাঘের দুইটি ছানা। মায়ের দুধ খেতে না পেয়ে মারা যায় এরা। সঙ্কটাপন্ন আরেকটি ছানাকে ফিডারে দুধ দিয়ে বাঁচিয়ে রাখার চেষ্টা করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ও চিকিৎক শাহাদাৎ হোসেন শুভ জানান, প্রায় দুই সপ্তাহ আগে গত ১৪ নভেম্বর তিনটি শাবকের জন্ম দিয়েছিল জয়া নামের একটি বাঘিনী। শাবকগুলোকে মা দুধ খেতে না দেওয়ায় জন্মের পরদিনই একটি এবং গত ১৮ নভেম্বর আরেকটি ছানা মারা যায়। বেঁচে থাকা অন্য ছানাটিকে এখন হাতে ধরে দুধ খাওয়ানো হচ্ছে। সঙ্কটাপন্ন হলেও, সেটি আগের চেয়ে ভালো আছে বলে জানিয়েছেন তিনি।

২০১৬ সালের ৯ ডিসেম্বর ৩৩ লাখ টাকায় কেনা ১১ মাস বয়সী রাজ এবং ৯ মাস বয়সী পরীকে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়েছিল। ২০১৮ সালের ১৯ জুলাই বেঙ্গল টাইগার দম্পতি রাজ-পরীর তিনটি ছানার জন্ম হয়। যার মধ্যে দু’টি ছিল হোয়াইট টাইগার, অন্যটি কমলা-কালো ডোরাকাটা। কমলা-কালো বাঘিনীটির নাম দেয়া হয় জয়া। অল্প কিছুদিনের মধ্যে শুভ্রা নামে আরেকটি বাঘিনীর ছানা জন্ম দেওয়ার সম্ভাবনার কথা জানান চিকিৎসক শুভ।

এর আগে, গত বছরের ৩০ ডিসেম্বর বাঘিনী পরী দুইটি ছানার জন্ম দেয়। পরদিনই একটির মৃত্যু হয়। বেঁচে থাকা ছানাকে প্রথমে ইনকিউবেটরে এবং পরে তিন মাস পর্দাঘেরা খাঁচায় নিবিড় পরিচর্যায় রাখার পর সুস্থ হয়ে ওঠে। মহামারির সঙ্গে মিলিয়ে ওই ছানাটির নাম রাখা হয় ‘করোনা’।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply