ভিরাট কি পারবে ধোনির রেকর্ড ভাঙতে?

|

ভিরাটের আরেক নাম রেকর্ড। ব্যাট হাতে একের পর এক রেকর্ড গড়ে তাক লাগিয়ে দিয়েছেন ক্রিকেট বিশ্বকে। কখনো কখনো ভাঙছেন অন্যদের রেকর্ডও।

এবার সামনে এসেছে অধিনায়ক হিসেবে অন্যরকম এক রেকর্ড ভাঙার সুযোগ। তবে এই রেকর্ড ভাঙতে হলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করতে হবে ভারতের।

অজিদের বিরুদ্ধে এখন পর্যন্ত ১৭টি এক দিনের ম্যাচে অধিনায়কত্ব করেছেন ভিরাট। এই ১৭টি ম্যাচে ভারত জয়ী হয়েছে ১১ টিতে। কিন্তু অজিদের বিপক্ষে সর্বোচ্চ জয়ের রেকর্ড গড়া অধিনায়ক ৪০টি ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছে ১৪টিতে। এখন পর্যন্ত অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সবচাইতে বেশি জয়ের রেকর্ড মহেন্দ্রসিং ধোনির।

ভারতের হাতে বিশ্বকাপের ট্রফি তুলে দেয়া ধোনির রেকর্ড ভাঙ্গতে হলে অস্ট্রেলিয়ার বিপক্ষে আসছে সিরিজের তিন ম্যাচেই জিততে হবে। তার মানে অস্ট্রেলিয়ার মাটিতে তাদের হোয়াইটওয়াশ করতে হবে ভারতের। তবে শুধু মাত্র অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের কোনো অধিনায়ক কতটি ওয়ানডে ম্যাচ জিতেছে সেই শতাংশ যদি বের করা হয় তাহলে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক বলা যেতেই পারে ভিরাটকে।

অজিদের বিপক্ষে অধিনায়ক হিসেবে ভিরাট জয় তুলে নিতে সক্ষম হয়েছেন ৬৪.৭০ শতাংশ। আর সৌরভ গাঙ্গুলি (২৬.৬৬%), ধোনি (৪০%), কপিল দেব (৫০%)।









Leave a reply