‘দশ বছরে কৃষিতে নারীদের অংশগ্রহণ ১০২ শতাংশ বৃদ্ধি পেয়েছে’

|

গত দশ বছরে দেশে নারীদের কৃষিতে অংশগ্রহনের হার প্রায় ১০২ শতাংশ বৃদ্ধি পেয়েছে যেখানে পুরুষের অংশগ্রহণ বেড়েছে দুই শতাংশ।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) একশন এইড বাংলাদেশ ও যমুনা টেলিভিশন- এর যৌথ উদ‌্যোগে টক-শো ২৪ ঘণ্টা’য় “কৃষিতে নারীঃ শ্রম, অবদান, স্বীকৃতি” শীর্ষক এক আলোচনায় অংশ নিয়ে এমন মন্তব্য করেন একশন এইড ইন্টারন্যাশনালের সাউথ এশিয়া অ্যাডভোকেসি কো-অর্ডিনেটর মোঃ হেলাল উদ্দিন।

তিনি আরও বলেন, পারিবারিক কৃষির মাধ্যমে বিশ্বের ৮০ শতাংশ খাদ্যের উৎপাদন হয়, যার সত্তর ভাগেরই অধিক করেন ক্ষুদ্র ও মাঝারি ধরনের নারী কৃষকরা। এই উপাত্তই আমাদেরকে বলে দেয় কৃষিতে নারীর অংশগ্রহণ কীভাবে বেড়ে যাচ্ছে।

আলোচনা সভায় বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য উম্মে কুলসুম স্মৃতি এমপি বলেন, নারীরাই কৃষিক্ষেত্রে বেশি কাজ করে। বিষমুক্ত কৃষি ব্যবস্থা বাস্তবায়নেও তাই এগিয়ে আসতে হবে নারীকেই।

একশন এইড বাংলাদেশের প্রকল্প অংশীদার গাইবান্ধা ফুলছড়ি উপজেলা নারী ফেডারেশনের সভাপতি বীথি বেগম নিজের অভিজ্ঞতা থেকে বলেন, আমরা নারীরাই বীজ রোপন করি; দেশি ফসল ফলাই। কিন্তু এই ফসল আমরা কোথায় বিক্রি করবো? এই ফসল নিয়ে আমরা কোথায় যাবো? আমরা বাজারে বসে বিক্রি করার সুযোগ পাই না। এমনকি কৃষক হিসেবে সরকারি স্বীকৃতিওতো আমরা পাই না।

কৃষিখাত গবেষক ও গণমাধ্যম ব্যক্তিত্ব রেজাউল করিম সিদ্দিক বলেন, কৃষক বলতে আমরা শুধুমাত্র কেন পুরুষ সদস্যকে নির্বাচন করছি! কৃষক হিসেবে পুরুষ-নারী উভয়কেই নির্বাচন করা উচিত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply