কে হবেন ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক?

|

কে হবে ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক? বিরাট কোহলি নাকি হিটম্যান রোহিত শর্মা। সাধারণ ভারতীয়রা দাবি তুলেছে আইপিএলের পারফরমেন্সের ওপর বিচার করে অধিনায়ক নির্বাচন করার।

এর কারণ হিসেবে ভারতের ক্রিকেট প্রেমীরা বলছেন, আইপিএল-এ এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচবার মুম্বাই ইন্ডিয়ানসকে চ্যাম্পিয়ন করেছেন রহিত। অন্যদিকে গেলো আট বছরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে একবারও চ্যাম্পিয়ন করতে পারেনি বিরাট কোহলি। তাই এই পরিসংখ্যানের ওপর বিচার করে ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব দেয়া হোক রহিত শর্মাকেই।

কিন্তু এমন দাবির পক্ষে নন ভারতীয় ক্রিকেট লিজেন্ডরা। ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব জাতীয় দলের জন্য দুই অধিনায়ক–তত্ত্বে বিশ্বাসী নন। তাই কোহলির সাথে অধিনায়ক হিসেবে রোহিতকে দেখতে চান না এই লিজেন্ড।

দুই অধিনায়ক প্রসঙ্গে কপিল বলেন, আমাদের ক্রিকেটীয় সংস্কৃতিতে বিষয়টি যায় না। একাধিক অধিনায়ক রাখা হয়নি কখনোই। আপনি কী কোনো বহুজাতিক কোম্পানিতে দু’জন প্রধান নির্বাহী দেখেছেন? কোহলি যদি টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করার জন্য প্রস্তুত থাকে, তাহলে রোহিতকে কেনো অধিনায়ক করার কথা বলা হয়? তিন ফরম্যাটেই কোহলি অধিনায়ক থাকুক।

তবে শুধু সংস্কৃতির দোহাই দিয়েই চুপ থাকেননি কপিল দেব। তিনি আরও বলেন, আমাদের তিন সংস্করণের দলে ৭০ থেকে ৮০ শতাংশ খেলোয়াড় একই। খুব কমই পরিবর্তন এখানে। তাই ভিন্ন ভিন্ন চিন্তাধারার দু’জন অধিনায়ক রাখার কোনো মানে দেখছি না। বরং এমন সিদ্ধান্ত খেলোয়াড়দের মধ্যে বিভেদ বাড়ায়।









Leave a reply