লড়াই করতে করতে মারা গিয়েছিল ভয়ঙ্কর ডাইনোসর দুটি; কঙ্কাল পেলো বিজ্ঞানীরা

|

পরস্পরের সাথে লড়াই করতে করতে মারা গিয়েছিল ভয়ঙ্কর দুই প্রজাতির দুটি ডাইনোসর: টি-রেক্স ও ট্রাইসেরাটপস। লাখ লাখ বছর পর তাদের কঙ্কাল খুঁজে পেয়েছে বিজ্ঞানীরা, যা দেখে এখনও বোঝা যাচ্ছে তাদের মৃত্যু হয়েছিল হার না মানা এক রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত হয়ে। এই উদঘাটনের মধ্য দিয়ে বিশ্বের প্রথমবারের মতো টি-রেক্সের সম্পূর্ণ কঙ্কাল খুঁজে পাওয়া গেল। সূত্র: মেট্রো, সিএনএন।

গবেষকরা জানিয়েছেন, এই কঙ্কাল দুটো ৬৭ মিলিয়ন বছরেরও আগের, তবে ২০০৬ সালে যখন প্রথম এগুলোর সন্ধান পাওয়া গিয়েছিল তখনও তারা অবিকৃত ছিল। যুক্তরাষ্ট্রের মন্টানায় পললে সমাধিস্থ ছিল ‘ডুয়েলিং ডাইনোসর’র খ্যাতি পাওয়া এই কঙ্কালদ্বয়। পেশাদার জীবাশ্ম সন্ধানকারী এক কাউবয় এবং তার দুই সাথী এই কঙ্কালগুলো খুঁজে বের করে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ৬৭ মিলিয়ন বছর আগে ট্রাইসেরাটপস হরিডাস এবং টিরানোসোরাস রেক্স দুটি লড়াইয়ে মারা গেলেও এখনও তাদের ক্ষতচিহ্নগুলো স্পষ্ট। বিশেষ করে ট্রাইসেরাটপসটির গায়ে টি-রেক্সের দাঁতের দাগ এখনও স্পষ্ট।

১৪ টর ওজনের এই কঙ্কালের কাঠামো সুসজ্জিত করতে দীর্ঘ সময় লেগেছিল। ফলে এটি প্রদর্শনের জন্য প্রস্তুত করতে সময় লেগেছে। ‘দ্বৈত ডাইনোসর’র এই কঙ্কাল ২০২১ সালে নর্থ ক্যারোলাইনা জাদুঘরে প্রদর্শন করা হবে যা গত মঙ্গলবার ঘোষণা করা হয়েছে।

জাদুঘরের প্যালেওন্টোলজির প্রধান ড. লিন্ডে জান্নো বলেছেন, এই নমুনাটি অধ্যয়নের জন্য অসাধারণ। আমরা টি-রেক্স এবং ট্রাইসেরাটপসের নতুন তথ্য প্রকাশের জন্য আধুনিক প্রযুক্তিগত উদ্ভাবনকে ব্যবহার করার পরিকল্পনা করছি।

জাদুঘরের পরিচালক ও প্রধান নির্বাহী অধ্যাপক ড. এরিক ডরফম্যান বলেছেন, এই গুরুত্বপূর্ণ আবিষ্কারটি সংরক্ষণ এবং গবেষণার সুযোগ পেয়ে আমরা প্রচণ্ড আনন্দিত।









Leave a reply