ক্রেডিট কার্ড হ্যাক করে রেল টিকিট ক্রয় চক্রের সদস্য গ্রেফতার

|

ভৈরব প্রতিনিধি:

ক্রেডিট কার্ড হ্যাকিং করে রেলওয়ে টিকিট ক্রয় চক্রের এক সদস্য শরিফুল আজিজকে (৩৫) ভৈরব রেলওয়ে পুলিশ গ্রেফতার করে। আজ রোববার দুপুর ৩ টায় ঢাকা- খুলনা রেলপথের বিভিন্ন আন্তঃনগর ট্রেনের ৩৬ টি টিকিট ভৈরব রেলওয়ে স্টেশনের টিকিট কাউন্টারে ফেরত দিতে এসে এই প্রতারক ধরা পরে। টিকিটের মূল্য ৪৩ হাজার ৯২৪ টাকা।

গ্রেফতারকৃত প্রতারকের বাবার নাম আঃ রশিদ এবং বাড়ী ব্রাহ্মণবাড়িয়ার নাসির নগর উপজেলার বড়নগর গ্রামে। পুলিশ তার সব টিকিট জব্দ করে। এই ঘটনায় প্রতারক শরিফুল আজিজের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে ভৈরব রেলওয়ে থানায় একটি মামলা করে পুলিশ।

ভৈরব রেলস্টেশনের টিকিট কাউন্টারের প্রধান বুকিং সহকারী কিশোর নারায়ণ চৌধুরী জানান, আজ রোববার দুপুরে প্রতারক শরিফুল আজিজ ঢাকা- খুলনা রেলপথের বিভিন্ন ট্রেনের ৪৩ হাজার ৯২৪ টাকা মূল্যের ৩৬ টি এসি বগির টিকিট ফেরত দিতে টিকিট কাউন্টারে আসে। এই প্রতারক দুদিন আগে গত শুক্রবার কাউন্টার থেকে ৫৮ হাজার টাকার রেলওয়ে ট্রেনের টিকিট ফেরত দিয়ে যায়। রোববার ফেরত দিতে আসা সবগুলি টিকিট রেলওয়ের অ্যাপস থেকে মোবাইলে কাটা হয়। রেলওয়ের অ্যাপসে মোবাইলে কাটা এত টিকিট ফেরত দিতে আসায় কাউন্টারের বুকিং সহকারীরা তাকে সন্দেহ করে। এসময় তাকে রুমের ভিতর এনে জিজ্ঞাসাবাদ করলে তার কথাবার্তায় সন্দেহের সৃষ্টি হয়। পরে ঘটনাটি রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করলে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলীয় সহকারী বাণিজ্যিক কর্মকর্তা হামিদুল ইসলাম খাঁন সন্ধ্যায় ভৈরবে এসে ঘটনাটি জানতে পারে। পরে আজ রোববার রাতে ভৈরব রেলওয়ে পুলিশের কাছে তাকে সোপর্দ করা হয়।

পুলিশের জিজ্ঞাসাবাদে প্রতারক শরিফুল আজিজ জানায় অন্যের ক্রেডিট কার্ড জালিয়াতি করে হ্যাকিংয়ের মাধ্যমে টাকা পেমেন্ট করে টিকিটগুলি কাটা হয়েছিল। দুদিন আগে টিকিট ফেরত দিয়ে ৫৮ হাজার টাকা ভৈরব রেলওয়ের কাউন্টার থেকে নিয়ে গেছে এই প্রতারক।

সহকারী বাণিজ্যিক কর্মকর্তা হামিদুল ইসলাম খাঁন এই প্রতিনিধিকে জানান প্রতারক শরিফুল আজিজ অন্য কোন ব্যক্তির ক্রেডিট কার্ড জালিয়াতি করে হ্যাকিংয়ের মাধ্যমে রেলওয়ের টিকিট কেটে এসব টিকিট কাউন্টারে ফেরত দিয়ে টাকাগুলি ক্যাশ করছে। তিনি বলেন এতে রেলওয়ে কর্তৃপক্ষ আর্থিক ক্ষতিগ্রস্ত না হলেও যার ক্রেডিট কার্ড জালিয়াতি করছে তিনি আর্থিক ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই বিষয়টি পুলিশ তদন্ত করলেই বেড়িয়ে আসবে।

ভৈরব রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ ফেরদৌস হায়দার জানান, ঘটনায় রেলওয়ে পুলিশ বাদী হয়ে প্রতারক শরীফুলের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা করেছে। তার টিকিটগুলি জব্দ করা হয়। গ্রেফতারকৃত এই প্রতারক একজন এক্সপার্ট হ্যাকার বলে পুলিশ ধারনা করছে। পুলিশের জিজ্ঞাসাবাদে সে ক্রেডিট কার্ড জালিয়াতির কথা স্বীকারও করেছে।

তিনি বলেন আমাদের ধারনা এই প্রতারক চক্র অন্যের ক্রেডিট কার্ড জালিয়াতির মাধ্যমে হ্যাকিং করে রেলওয়ের বুকিং কাউন্টার থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। মামলাটি তদন্ত করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply