একনজরে সৌমিত্রের বিখ্যাত কিছু সিনেমা

|

লাইফ সাপোর্টে জীবনের সাথে যুদ্ধ করে চলে গেলেন ভারতীয় বাংলা চলচ্চিত্রের খ্যাতিমান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। রোববার দুপুরে কলকাতার বেলভিউ নার্সিং হোম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় এই গুণী অভিনেতার।

তার অভিনীত চরিত্রগুলোর ভিতরে সবথেকে জনপ্রিয় হলো ‘ফেলুদা’। তিনি সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘সোনার কেল্লা’ এবং ‘জয় বাবা ফেলুনাথ’ ছবিতে ফেলুদার ভূমিকায় অভিনয় করেছেন। প্রথমে ফেলুদা চরিত্রে তার চেয়েও ভালো কাউকে নেওয়ার ইচ্ছে থাকলেও তার অভিনীত ফেলুদার প্রথম ছবি সোনার কেল্লা বের হওয়ার পর সত্যজিৎ রায় স্বীকার করেন যে, তার চেয়ে ভালো আর কেউ ছবিটি করতে পারতো না।

অভিনেতা হিসেবে তিনি কিংবদন্তি, তবে আবৃত্তি শিল্পী হিসেবেও তার নাম অত্যন্ত সম্মানের সাথেই উচ্চারিত হয়। তিনি কবি এবং অনুবাদকও। সৌমিত্র চট্টোপাধ্যায় বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার ভিতর ১৪টিতে অভিনয় করেছেন।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের উল্লেখযোগ্য চলচ্চিত্রের তালিকা- অপুর সংসার, দেবী, ক্ষুধিত পাষাণ, স্বরলিপি, সমাপ্তি তিন কন্যা, স্বয়ম্বরা, পুনশ্চ, অতল জলের আহ্বান, আগুন, বেনারসি, অভিযান, সাত পাকে বাঁধা, চারুলতা, কাপুরুষ, আকাশ কুসুম, মহাশ্বেতা, পরিণীতা, অরণ্যের দিনরাত্রি, প্রথম কদম ফুল, অশনি সংকেত, সোনার কেল্লা, দত্তা, নৌকাডুবি, দেবদাস, হীরক রাজার দেশে, ঘরে বাইরে, গণশত্রু, চাঁদের বাড়ি ও জয় বাবা ফেলুনাথ।

তিনি ২০০৪ সালে ভারত সরকারের পদ্ম ভূষণ পুরস্কারে ভূষিত হোন। ২০১২ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার পান এই গুণী অভিনেতা। আর ২০১৭ সালে পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গবিভূষণ পুরস্কারে ভূষিত হোন তিনি (২০১৩ সালে এই পুরস্কার প্রত্যাখ্যান করেছিলেন)।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply