ইউরোপের সেরা নারী ইঞ্জিনিয়ার অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশি সোনিয়া

|

সিভিল ইঞ্জিনিয়ার ক্যাটাগরিতে ইউরোপিয়ান ওমেন ইন কন্সট্রাকশন এন্ড ইঞ্জিনিয়ারিং (WICEAWARDS) অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশি সোনিয়া হাসান। যুক্তরাজ্যের বিভিন্ন নির্মাণ সংস্থায় কাজ করা সোনিয়া বর্তমানে hs2 (হাইস্পিড-২) প্রকল্পের গুণমান পরিচালক হিসাবে ‘ফেরোভিয়াল কনস্ট্রাকশন’ নামক প্রতিষ্ঠানে কাজ করছেন ।

সোনিয়া হাসান রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে (২০০৪ ব্যাচ) পড়াশোনা করেন। স্নাতক শেষে ২০০৯ সালে তার ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার শুরু করেন।

এরপর প্রায় ৫ বছর বাংলাদেশে হোল সিম সিমেন্ট কোম্পানিতে কর্মরত ছিলেন সোনিয়া। পাশাপাশি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ও পরিবেশগত প্রকৌশল বিষয়ে স্নাতকোত্তর অর্জন করেন। ২০১৪ সালে স্বামী ড. ইফতেখার জামানের সাথে যুক্তরাজ্যে চলে যান তিনি। যুক্তরাজ্যে বিভিন্ন নির্মাণ সংস্থায় কাজ করেছেন সোনিয়া।

সাফল্যে উচ্ছ্বসিত সোনিয়া হাসান জানান, একজন বাংলাদেশি হিসেবে লন্ডনে এসে সেরা নারী ইঞ্জিনিয়ার অ্যাওয়ার্ড পাচ্ছি, এটা ভাবতে খুবই ভালো লাগছে। এশিয়ার মধ্যে আমিই প্রথম সেরা নারী ইঞ্জিনিয়ার অ্যাওয়ার্ড অর্জন করতে পারছি। এটা নিঃসন্দেহে আমার জন্য এবং আমার দেশের জন্য গর্বের।

ইঞ্জিনিয়ার আবুল কাসেম ও মাহমুদা বিলকিসের মেধাবী চার সন্তানের মধ্যে সোনিয়া হাসান তৃতীয়। সোনিয়া হাসানের বড়বোন স্থপতি, মেজ বোন চিকিৎসক ও ছোট ভাই সফটওয়্যার ইঞ্জিনিয়ার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply