বাংলাদেশের সাথে জার্মানির খুবই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক: জার্মান রাষ্ট্রদূত

|

বাংলাদেশের সাথে জার্মানির খুবই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক: জার্মান রাষ্ট্রদূত

সাতক্ষীরার আশাশুনির শ্রীউলায় জার্মান অ্যাম্বেসীর পক্ষ থেকে করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে জরুরি ত্রাণ সহায়তা প্রদান করেছেন বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ফাহেরেন গোল্টজ।

শনিবার (১৪ নভেম্বর) সকালে উপজেলার মাড়িয়ালা বাজার মোড়ে ২৫০০ পরিবারের মাঝে ২৫ কেজি চাউল, ১ কেজি ডাউল, সাবান ও পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট বিতরণ করা হয়।

এসময় তিনি বলেন বাংলাদেশের সাথে জার্মানির খুবই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। আগামীতে দুই দেশের এই সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে। সাতক্ষীরার পরিবেশ, মুক্ত বাতাস আর সবুজের মনোরম পরিবেশ খুব ভাল লেগেছে। ভৌগোলিক অবস্থানের দিক দিয়ে সাতক্ষীরার উপকূলীয় এলাকা বেশ ঝুঁকিপূর্ণ। আমরা জার্মান সরকারের পক্ষ থেকে বাংলাদেশের দুর্যোগপ্রবণ সকল এলাকার জন্য বিভিন্ন প্রকল্পের মাধ্যমে আর্থিক সহায়তা দিয়ে আসছি। বাংলাদেশ এখন আর গরিব দেশ নয়, এখন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। এর পরেও সরকার যদি জার্মান সরকারের কাছে সহযোগিতা চায়, জার্মান সরকার বিষয়টি অবশ্য গুরুত্বের সাথে দেখবে।

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত জনগণের ঘুরে দাঁড়ানোর জন্য ৩০০ মিলিয়ন ইউরো প্রদান করেছে জার্মানি সরকার। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে ৫ সদস্যের অনুপাতে মোট ৩০ হাজার মানুষের জন্য খাদ্য সরবরাহ করা হচ্ছে।

এছাড়া জলবায়ু পরিবর্তনের ফলে খুলনা বিভাগের উপকূলীয় এলাকায় ক্ষতিগ্রস্ত বেড়ি-বাধ মজবুত করণের প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এসময় জার্মান রাষ্ট্রদূতের সফর সঙ্গী হিসেবে বাংলাদেশ জার্মানি উন্নয়ন সংস্থার প্রতিনিধি ভন মিতজলাফ উপস্থিত ছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply