চাকরি দাতারা দক্ষ জনবল পাচ্ছে না, এ দায় শিক্ষা ব্যবস্থার: শিক্ষামন্ত্রী

|

বিশ্ব ব্যবস্থায় টিকে থাকার একমাত্র মাধ্যম যোগ্যতা। তাই সময়ের প্রয়োজনে শিক্ষার্থীদেরকে বিজ্ঞান, প্রযুক্তি ও তথ্য প্রযুক্তিতে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে হবে। এছাড়া চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় যোগ্য আধুনিক বিজ্ঞান মনস্ক এবং সুস্থ সবল মানুষ গড়ে তোলা আবশ্যক বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

শনিবার দুপুরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নবনির্মিত ‘শেখ রাসেল’ জিমনেসিয়ামের উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি। প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন- সততা, মানবিকতা, দেশপ্রেম না থাকে তাহলে সে শিক্ষা সত্যিকারের শিক্ষা নয়। জ্ঞান, দক্ষতা, মূল্যবোধের সম্বন্বয়ে সত্যিকারের বিশ্ব নাগরিক তৈরি করা হবে।

তিনি বলেন, প্রায়শই শোনা যায় গ্রাজুয়েটরা বলেন চাকুরি খুঁজে পাচ্ছে না। আবার চাকরি দাতারা বলছেন তারা দক্ষ জনবল পাচ্ছে না। এ দায় শিক্ষার্থীদের নয়, শিক্ষা ব্যবস্থার। কারণ আমরা তাদের এসব দক্ষতা দিয়ে তৈরি করতে পারছি না।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যপক ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যপক আব্দুল মজিদ।

উদ্বোধনী অনুষ্ঠানের আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। পরে কলেজ ক্যাম্পাসে বৃক্ষ রোপন করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply