মালয়েশিয়ায় বৈধকরণ প্রক্রিয়া: সতর্ক করে দূতাবাসের বিজ্ঞপ্তি প্রকাশ

|

মালয়েশিয়া প্রতিনিধি:

মালয়েশিয়ায় শুরু হচ্ছে রি-কিলাবেরশন নামে অবৈধ অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়া। প্লান্টেশন, এগ্রিকালচার, কন্সট্রাকশন ও ম্যানুফ্যকচারিং এ চারটি সেক্টরে বৈধকরণ প্রক্রিয়া শুরু হবে চলতি মাসের ১৬ নভেম্বর। চলবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত।

এই কর্মসূচিতে থাকবে না কোনো এজেন্ট বা ভেন্ডর। এ কর্মসূচির আওতায় সোর্সকান্ট্রি অন্তর্ভুক্ত ১৫টি দেশের অবৈধ অভিবাসী বৈধ হতে পারবেন বলে সংশ্লিষ্ট বিভাগ জানিয়েছে। শুধু নিয়োগকর্তা বা কোম্পানি অবৈধ কর্মীদের নামসহ সরাসরি ইমিগ্রেশনে আবেদন করবে ইমেইলে।

এদিকে অতি সম্প্রতি বৈধকরণ প্রক্রিয়া ঘোষণার পরপরই মরিয়া হয়ে উঠেছে দালাল চক্র। দালাল চক্রের প্ররোচনায় পড়ে টাকা-পাসপোর্ট লেনদেন না করতে সতর্ক করে দিয়েছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন। শনিবার মিশনের ফেইসবুক পেইজে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে মালয়েশিয়া সরকার কোন এজেন্ট বা ভেন্ডর নিয়োগ করেনি, কোম্পানি ছাড়া অন্য কারো মাধ্যমে বা নিজে নিজে ইমিগ্রেশনে গিয়ে বৈধ হওয়া যাবে না। নিয়োগকর্তা বা কোম্পানি নিজেই সরাসরি করবে। কোন ধরণের আর্থিক লেনদেন না করার জন্য সতর্ক করে দিয়েছে হাইকমিশন।

এর আগে ২০১৬ সালে ‘রিহায়ারিং প্রোগ্রাম’ নামে একটি প্রকল্প হাতে নেয় মালয়েশিয়া সরকার। প্রকল্পটি শেষ হয় ২০১৮ সালে। সে সময়ও হাইকমিশন থেকে সতর্ক করে দেয়া হয়েছিল। সচেতনতামূলক লিফলেটও বিতরণ করা হয়েছিল। তার পরেও দালাল ও ভেন্ডরের মাধ্যমে প্রতারণার শিকার হয়েছেন বাংলাদেশিরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply