আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে স্থায়ী সমাধানের কথা ভাবছে ফ্রান্স: ম্যাক্রোঁ

|

ছবি: ইন্টারনেট।

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে নাগোরনে-কারাবাখ সীমান্ত নিয়ে যে সংঘাত চলছে সেটির একটি স্থায়ী ও ভারসম্যপূর্ণ সমাধানের কথা ভাবছে ফ্রান্স। আর এ বিষয়ে বিবৃতি দিলেন দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

চলমান সমস্যা সমাধানে সব রকম সহযোগিতা করতে প্রস্তুত ফরাসীরা। কিন্তু এই প্রস্তুতি বা প্রস্তাব তারা রেখেছেন যখন কিনা রাশিয়ার মধ্যস্ততায় অপ্রত্যাশিত শান্তি চুক্তিকেও মেনে নিতে হচ্ছে প্যারিসকে। গেল মঙ্গলবার এই অঞ্চলে পা রেখেছে রুশ শান্তিরক্ষী বাহিনী। তাদের মুল উদ্দেশ্য আজারি বাহিনী ও আর্মেনিয়দের অস্ত্রবিরতির দেখাশোনা করা। এর মাধ্যমেই সাবেক সৌভিয়েত অঞ্চল নিজেদে আধিপত্য বিস্তার করলো রাশিয়া। খবর রয়টার্সের।

নাগোরনো-কারাবাখ সমস্যা সমাধানে গঠিত আন্তর্জাতিক গ্রুপের সহপ্রধানের দায়িত্ব পালন করছে মস্কো। তার সাথে রয়েছে ওয়াশিংটন ও প্যারিস। রাশিয়ার সাথে করা চুক্তির অংশ নয় ওই দুই পরাশক্তি। তবে এই চুক্তির মাধ্যমে বিরতি ঘটেছে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার ছয় সপ্তাহের লড়াই।

ফ্রান্সের জনসংখ্যার মধ্যে চার থেকে ছয় লাখ মানুষই আর্মেনীয় বংশোদ্ভূত। তাই এই কোন নিদৃষ্ট পক্ষ সমর্থনের ব্যাপারে বেশ সতর্ক থাকতে দেখা গেছে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে। তবে যারা দেশ বিরোধী তাদের কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছে মাইক্রোকে। সমলোচকদের অভিযোগ ইরেভানকে সহায়তায় তিনি যথেষ্ট চেষ্টা করেননি।

বৃহস্পতিবার, এক বিবৃতিতে ম্যাক্রোঁর কার্যালয় জানায়, আর্মেনীয় প্রধানমন্ত্রী নিকোল প্যাশিনায়েনকে তিনি আশ্বস্ত করতে চাচ্ছেন। লড়াই বন্ধে প্রেসিডেন্ট সন্তোষ প্রকাশ করেছেন। আর্মেনিয়া ও তার জনগণের প্রতি বন্ধুত্বের কথা স্মরণ করে একটি ন্যায়সঙ্গত, স্থানীয় গ্রহণযোগ্য রাজনৈতিক সমাধানে তিনি প্রস্তুত রয়েছেন।

আর্মেনিয়ার মানবিক সহায়তার প্রয়োজনীয়তার মূল্যায়ন করতে সাহায্য সংস্থা ও অভিবাসী সদস্যদের সঙ্গে একটি বৈঠকেরও আয়োজন করেছেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply