ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু হতে পারে

|

ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু হতে পারে। মঙ্গলবার, এ সম্ভাবনার কথা জানান দেশটির স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার। তিনি বলেন, ট্রায়ালের সাফল্যের ওপর নির্ভর করবে সিদ্ধান্তের বাস্তবায়ন।

সোমবার, মার্কিন ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান ফাইজার জানায় ৯০ ভাগ সফল প্রমাণিত হয়েছে তাদের ভ্যাকসিন। শিগগিরই টিকাটির অনুমোদন দিতে পারে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক প্রশাসন। ফাইজারের সাথে ১৯৫ কোটি ডলারের চুক্তিও সই করেছে মার্কিন স্বাস্থ্য বিভাগ। যার আওতায় প্রতি মাসে দুই কোটি ডোজ করোনা প্রতিষেধক পাবে যুক্তরাষ্ট্র। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে- করোনাভাইরাস নিমূর্লে আরও বেশি গবেষণা হওয়া প্রয়োজন।

ডব্লিওএইচও’র মুখ্য গবেষক সৌমিয়া সোয়ামিনাথন বলেন, এক-দুইটি ভ্যাকসিনে সাফল্য মিললেই যদি আমরা তৃপ্তির ঢেকুর তুলি, তাহলে তো সমস্যা। আরও বেশি গবেষণা হওয়া প্রয়োজন। কেননা, বয়স-অঞ্চল ও পরিবেশভেদে টিকাগুলো ভিন্নভাবে কাজ করছে। কোথাও প্রবীণদের ওপর ভ্যাকসিন কার্যকরের খবর মিলছে। আবার, কিছু প্রতিষেধক অন্তসত্ত্বাদের জন্য নিরাপদ। কয়েকটি প্রতিষেধক স্বল্প, আবার কোন টিকা দীর্ঘসময়ের জন্য কার্যকর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply