বাইডেনের সাথে প্রধানমন্ত্রীর জানাশোনা থাকায় লাভবান হতে পারে বাংলাদেশ

|

বাইডেনের সাথে প্রধানমন্ত্রীর জানাশোনা থাকায় লাভবান হতে পারে বাংলাদেশ

জো বাইডেন প্রশাসন দায়িত্ব নিলে বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও গতিশীল হবে বলে আশা করছেন বিশ্লেষকরা। কারণ হিসেবে বাইডেনের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জানাশোনা আর দল হিসেবে ডেমোক্র্যাট পার্টি ও আওয়ামী লীগের আদর্শিক মিল বড় প্রভাবক হবে বলে ধারণা তাদের।

এই সুযোগের সদ্ব্যবহারে দেশের রাজনৈতিক ও কূটনৈতিক ফ্রন্টগুলোকে আরও দক্ষ ও গতিশীল করার পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

বিপুল ভোটে জিতেই ঐক্যের ডাক দিয়েছেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। বিধি অনুযায়ী ২০ জানুয়ারি দায়িত্ব নেবেন তিনি। ধারণা করা হচ্ছে, শুরুতেই জলবায়ু পরিবর্তন ও কোভিডের মত বহুপাক্ষিক ইস্যুতে ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত অবস্থান বাতিল করতে পারেন জো বাইডেন। এরকম ইস্যু বাংলাদেশেরও অগ্রাধিকার।

বারাক ওবামার রানিং মেট থাকাকালে বিভিন্ন ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা হয়েছিল সে সময়ের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের। দুই নেতার এই আগাম জানাশোনা আগামী দিনের কূটনৈতিক সম্পর্কে ইতিবাচক প্রভাব ফেলবে বলে আশা বিশ্লেষকদের।

গত এক দশকে আন্তর্জাতিক অঙ্গনে বেড়েছে বাংলাদেশের গুরুত্ব। বিশেষ করে যুক্তরাষ্ট্রের সাথে সেই সম্পর্ক জোরদার হয়েছে আরও। আর আগে থেকেই ডেমোক্র্যাটদের সাথে ভালো যোগাযোগ ছিল বাংলাদেশের। এসব সম্ভাবনাকে কাজে লাগানোর তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের ইন্দোপ্যাসিফিক স্ট্র্যাটেজি বাস্তবায়নেও অবস্থানগত কারণে বাংলাদেশের গুরুত্ব আরও বাড়বে বলে ধারণা তাদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply