মার্কিন ইহুদিদের দুই-তৃতীয়াংশ ভোট দিয়েছেন বাইডেনকে

|

ট্রাম্প পরাজয় স্বীকার না করলেও চুলচেরা বিশ্লেষণ চলছে ফলাফলের। জরিপে দেখা যাচ্ছে, অশ্বেতাঙ্গ, এশীয় ও আফ্রো আমেরিকানসহ সংখ্যালঘু সব সম্প্রদায়েরই সমর্থন বেশি পেয়েছেন বাইডেন। শহুরে, শিক্ষিত এবং নারী আর তৃতীয় লিঙ্গের ভোটও বেশি ডেমোক্র্যাট প্রার্থীর। এমনকি মার্কিন ইহুদিদের দুই-তৃতীয়াংশও ভোট দিয়েছেন বয়স্ক বাইডেনকে।

৪ বছরের শাসনামলে বারবার নিজেকে ইসরায়েলের ঘনিষ্ঠতম বন্ধু দাবি করেছেন। দিয়েছেন রাষ্ট্রের স্বীকৃতি। তাও নিজ দেশের ইহুদি ভোটারদের সমর্থন আদায়ে পিছিয়ে ট্রাম্প।

জরিপ বলছে, সংখ্যাগরিষ্ঠ মার্কিন ইহুদির ভোট পড়েছে ডেমোক্র্যাট নেতা জো বাইডেনের ঝুলিতে। ইহুদিদের সাথে ধর্মীয় বিরোধ থাকলেও ট্রাম্প বিরোধিতায় অভিন্ন অবস্থান মুসলিমদেরও। বরং মুসলিমবিদ্বেষী একাধিক পদক্ষেপ নেয়ার পরও ট্রাম্পের পক্ষে এক-তৃতীয়াংশ মুসলিম ভোট বিস্মিত করেছে অনেককে।

মেক্সিকো সীমান্তে দেয়াল তোলাসহ ট্রাম্পের একের পর এক অভিবাসনবিরোধী সিদ্ধান্ত; পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গের মৃত্যু, শ্বেতাঙ্গ উগ্রবাদের উত্থান ক্ষুব্ধ করেছে অশ্বেতাঙ্গ জনগোষ্ঠির বড় অংশকে। এ অবস্থায় ভাইস প্রেসিডেন্ট পদে প্রথম ভারতীয় এবং প্রথম নারী হিসেবে কমলা হ্যারিসের মনোনয়ন ডেমোক্র্যাটদের পাল্লা ভারি করেছে এশীয় ও আফ্রো আমেরিকানসহ অভিবাসী ভোটারদের মধ্যে।

জরিপে প্রকাশ, প্রবীণতম প্রার্থী হয়েও তরুণ জনগোষ্ঠীরও পছন্দ জো বাইডেন। আর শিক্ষা ক্যাটাগরিতে, শিক্ষাগ্রহণের ধাপ বাড়ার সাথে জোরালো হয়েছে ডেমোক্র্যাট মতাদর্শে সমর্থন।

লিঙ্গ পার্থক্যের দিক থেকে, বাইডেনের ঝুলিতে ভোট বেশি নারীদের। বলা হচ্ছে, বারবার নারীঘটিত কেলেঙ্কারিতে নাম জড়ানোর জেরেই ট্রাম্পের দিক থেকে মুখ ফিরিয়েছেন অর্ধেকের বেশি নারী ভোটার। আবার করোনা মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতা আর লাখো প্রাণহানির কারণেও ট্রাম্পের লাখো সমর্থক ঝুঁকেছেন বাইডেনে।

অর্থবিত্তের হিসাবে, নগরাঞ্চলে ভোটের পাল্লা ভারী বাইডেনের। ২০১৬ থেকে ২০২০ সালে যাদের আর্থিক অবস্থা অপরিবর্তিত কিংবা অবনতি হয়েছে, এমন বেশিরভাগ ভোটারই এ বছর হোয়াইট হাউজের নেতৃত্বে চেয়েছেন বদল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply