বাইডেনের সম্পত্তির পরিমাণ কত?

|

‘মিডল ক্লাস জো’ নামে পরিচিত সেই ব্যক্তি আজ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তবে কথিত এই ‘মিডল ক্লাস জো’র নাকি সম্পত্তি কয়েক লক্ষ ডলার। তাহলে যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সম্পত্তির পরিমাণ কত?

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়, নির্বাচনী হলফনামায় ২০১৬, ২০১৭ এবং ২০১৮’র স্টেট এবং ফেডেরাল আয়কর রিটার্নের যে হিসেব পাওয়া গিয়েছে তাতে বাইডেনের মোট সম্পত্তির পরিমাণ ৯০ লক্ষ ডলার। তার মধ্যে ডেলাওয়ারে রয়েছে ৪০ লক্ষ ডলারের দু’টি বাড়ি। নগদ এবং বিনিয়োগ মিলিয়ে রয়েছে আরও ৪০ লক্ষ ডলার। এবং ১০ লক্ষ ডলার পেয়েছেন ফেডেরাল পেনশন হিসেবে।

মার্কিন মুল্লুকের সর্বকনিষ্ঠ সিনেট হিসেবে ১৯৭৩ সালে দায়িত্ব গ্রহণের পর থেকে ২০০৯ পর্যন্ত সিনেটর ছিলেন বাইডেন। সিনেট এর হিস্টোরিক্যাল রেকর্ড বলছে, এই সময়ের মধ্যে বাইডেনের বেতন ৪২ হাজার ৫০০ ডলার প্রতি বছর থেকে ১ লক্ষ ৭৪ হাজার ডলার পর্যন্ত হয়েছে। বাইডেন তখন উপহাস করে বলতেন, ‘আমি কংগ্রেসের সবচেয়ে গরিব মানুষ’।

২০০৯ সালে বারাক ওবামার প্যানেলে ভাইস প্রেসিডেন্ট হন বাইডেন। ২০১৭ পর্যন্ত ওই পদে ছিলেন। এই সময় তার বেতন এক ধাক্কায় ৩০ শতাংশ বাড়ে। প্রতি বছরে সেই বেতন দাঁড়ায় প্রায় ২ লক্ষ ৩০ হাজার ডলার। ২০১৯-এ বাইডেন যখন তাদের আর্থিক সম্পত্তির পরিমাণ প্রকাশ্যে আনেন তখন তিনি জানিয়েছিলেন, ২০১৭ এবং ’১৮ তে তার এবং স্ত্রী জিলের সম্পত্তির পরিমাণ ছিল ১ কোটি ৫ লক্ষ ডলার।

তবে মার্কিন গণমাধ্যমগুলো এ পরিমাণ ভিন্ন ভিন্নভাবে প্রকাশ করেছে। কিছু সংখ্যাক গণমাধ্যমে এ সংখ্যা আরও বেশি বলেও দেখানো হয়েছে। তবে ফোর্বসের বরাতে ‘টাউন এন্ড কান্ট্রি’ বাইডেনের সম্পত্তির পরিমাণ ৯০ লক্ষ ডলার বলেই দাবি করেছে।









Leave a reply