হোয়াইট হাউজ ত্যাগের আগে সম্ভাব্য যা করতে পারেন ট্রাম্প

|

৫৯তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের মধ্যদিয়ে হোয়াইট হাউজ ছাড়তে হচ্ছে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। দায়িত্ব হস্তান্তরের আগ পর্যন্ত আরও দুই মাস মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন ট্রাম্প। আর যেহেতু তাকে ভোটারদের মুখোমুখি হতে হবে না সেহেতু তিনি এখন তার নিজস্ব পছন্দের সিদ্ধান্তগুলো খুব সহজেই নিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

মূলত হোয়াইট হাউজ ত্যাগের পূর্ব পর্যন্ত তিনটি বিষয়ে তিনি এখনো সিদ্ধান্ত নিতে পারেন।

১. নির্বাহী আদেশ: হোয়াইট হাউস ত্যাগের পূর্বে ট্রাম্প তার নীতি ও রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নের জন্য বিভিন্ন নির্বাহী আদেশ জারি করতে পারেন। এরমধ্যে তিনি যুক্তরাষ্ট্রে বসবাসরত অবৈধ বাসিন্দাদের সেখানে কাজের সুযোগ তৈরি করার পথ বন্ধ করতে সর্বোচ্চ চেষ্টা করবেন বলে ধারণা করা হচ্ছে।

২. সাধারণ ক্ষমা: এই সময়ের মধ্যে তিনি তার ক্ষমতাবলে যে কোন অপরাধীকে সাধারণ ক্ষমা করতে পারবেন। তার সম্ভাব্য ক্ষমা দেয়ার তালিকায় আছেন দেশটির সাবেক জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মাইকেল ফ্লেইন ও রবার্ট মুলার কর্তৃক দণ্ডপ্রাপ্তদের একাংশ। একইসাথে ট্রাম্প অর্গানাইজেশনের সাথে জড়িত থেকে দুর্নীতির দায়ে অভিযুক্তদেরও ক্ষমা করতে পারেন ট্রাম্প।

৩ চাকরিচ্যুতি: তিনি এই সময়ের মধ্যে যে কোন ফেডেরাল কর্মকর্তা/কর্মচারীর চাকরিচ্যুতি ঘটাতে পারেন। ধারণা করা হচ্ছে তিনি এফবিআই পরিচালক ওয়ারি, গোয়েন্দা মহাপরিচালক মাইকেল এটকিনসন, বিচার বিভাগের মহাপরিচালক হরউটজকে চাকরিচ্যুতি ঘটাতে পারেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply