চার বছর পর আবারও নির্বাচন করতে পারবেন ট্রাম্প?

|

হাড্ডাহাড্ডি লড়াইয়ের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলাফল এখনও আসেনি। তবে ডোনাল্ড ট্রাম্প যে টানা দ্বিতীয় মেয়াদে হোয়াইট হাউজে যেতে পারছেন না সেটি অনেকটাই নিশ্চিত। নাছোড়বান্দা ট্রাম্পের আচরণই প্রমাণ করছে, প্রেসিডেন্টের পদটি ভালোই উপভোগ করেছেন তিনি। বিশ্বজুড়ে কৌতূহল, এবার যদি হেরে যান তাহলে ২০২৪ সালে পরবর্তী নির্বাচনে আবারও প্রার্থী হতে পারবেন কিনা ট্রাম্প।

এই কৌতূহল মেটানোর চেষ্টা করেছেন ব্রিটিশ দৈনিক দ্য ইনডিপেনডেন্ট। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সংবিধানের ২২তম সংশোধনীতে বলা হয়েছে, কোনো ব্যক্তি প্রেসিডেন্ট হিসেবে দু’বারের বেশি নির্বাচিত হতে পারবেন না। অর্থাৎ দেশটির কোনো প্রেসিডেন্ট তৃতীয় মেয়াদের জন্য লড়তে পারবেন না।

অর্থাৎ, কোনো ব্যক্তি দ্বিতীয়বার প্রেসিডেন্ট পদের জন্য লড়তেই পারেন, সেক্ষেত্রে কোনো বাধা নেই। এমনকি পুনর্নির্বাচনের লড়াইয়ে হেরে যাওয়ার পর সাবেক হওয়া ওই প্রেসিডেন্ট পরবর্তীতে আরেক মেয়াদে প্রেসিডেন্ট পদে লড়াই করতে পারেন। অর্থাৎ, ২০২০ সালে পুনর্নির্বাচিত না হলেও ২০২৪ সালে প্রেসিডেন্ট পদে প্রার্থী হিসেবে লড়াই করতে পারবেন ডোনাল্ড ট্রাম্প।

এ বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা ব্রায়ান লানজা বলেন, চার বছর পর প্রেসিডেন্ট ট্রাম্প আরেকটি নির্বাচনে লড়াইয়ের জন্য বেশ সুবিধাজনক অবস্থানে থাকবেন। কারণ এবারের হাড্ডাহাড্ডি লড়াই রিপাবলিকানদের মনোনয়ন দৌড়ে ট্রাম্পকে বাড়তি সুবিধা দেবে।

২০২৪ সালে ডোনাল্ড ট্রাম্পের বয়স হবে ৭৮ বছর। এবার জো বাইডেন বিজয়ী হলে তিনি হতে যাচ্ছেন মার্কিন ইতিহাসের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট (৭৭)। চার বছর পর ট্রাম্প এই রেকর্ড ভাঙার লড়াইয়ে নামতে চাইবেন বলে মনে করেন অনেক বিশ্লেষক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply